কবে হবে রাজ্যের নাম বদল, ঘোর ধন্দে খোদ রাজ্য সরকারই


প্রশাসনিক প্রক্রিয়ায় পরিমার্জনের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের সিদ্ধান্ত রূপায়ণে আরও যে কত দিন লাগবে, তা নিয়ে ঘোরতর ধন্দে রয়েছে রাজ্য সরকার। প্রশাসনিক সূত্রের খবর, নাম বদলের প্রক্রিয়ায় গতি আনতে কেন্দ্রীয় সরকারকে সম্প্রতি লিখিত ভাবে অনুরোধ জানিয়েছে রাজ্য। সেই চিঠির উত্তরের অপেক্ষা করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে চিঠি দিয়ে জানানো হয়েছে, নাম বদলের জন্য রাজ্যের তরফে যতটুকু যা করার, তা সেরে ফেলেছে নবান্ন। নিয়ম মেনে নাম বদলের প্রস্তাব পাশও করিয়ে নেওয়া হয়েছে রাজ্য বিধানসভায়। এ বার নাম পরিবর্তন প্রক্রিয়ার বাকিটা নির্ভর করছে কেন্দ্রের উপরে। সেটা যাতে দ্রুত করা হয়, কেন্দ্রের কাছে সেই আবেদনই জানিয়েছে রাজ্য।

নাম বদল নিয়ে টানাপড়েন চলছে বেশ কিছু দিন ধরেই। আধিকারিকদের একটি অংশ জানাচ্ছেন, প্রথম পর্বে বাংলা, ইংরেজি এবং হিন্দি ভাষায় পশ্চিমবঙ্গের পরিবর্তিত নাম হিসেবে যথাক্রমে বাংলা, বেঙ্গল এবং বঙ্গাল-কে বেছে নিয়েছিল নবান্ন। সেই প্রস্তাব বিধানসভায় পাশ করিয়ে পাঠানো হয় কেন্দ্রের কাছে। কেন্দ্র পুরো বিষয়টি পর্যালোচনার পরে রাজ্যকে জানিয়ে দেয়, তিনটি ভাষাতেই এক ধরনের নাম বাছতে হবে। নইলে প্রশাসনিক জটিলতা তৈরি হতে পারে। সেই বার্তা পেয়ে তিনটি ভাষাতেই 'বাংলা' নামের প্রস্তাব পাঠায় রাজ্য। কিন্তু সেই পরিবর্তিত প্রস্তাব বিধানসভায় পেশ না-করায় প্রক্রিয়াগত আপত্তি তোলে কেন্দ্র। রাজ্যকে সেই 'অসম্পূর্ণ' প্রক্রিয়া শেষ করতে বলে তারা। 

বিধানসভায় প্রস্তাবটি পাশ করে ফের কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য। কিন্তু কেন্দ্রের কাছ থেকে এখনও তার কোনও জবাব আসেনি বলে প্রশাসনিক সূত্রের খবর।

''কেন্দ্রীয় সরকার এখনও আমাদের কিছু জানায়নি। নামটি তারা গ্রহণ করছে কি না, স্পষ্ট করা হয়নি তা-ও। ফলে রাজ্যের নাম পরিবর্তনের প্রক্রিয়ায় আরও ঠিক কত দিন লাগবে, তা বোঝা যাচ্ছে না,'' বলেন প্রশাসনের এক শীর্ষ কর্তা।