উত্তরপ্রদেশের ১৮টি শহরের নাম বদলের প্রস্তাব! এবার কী করবেন যোগী


উত্তরপ্রদেশের অন্যতম জনপ্রিয় শহর এলাহাবাদের নাম পাল্টে প্রয়াগরাজ করার প্রস্তাব দিয়েছেন যোগী আদিত্যনাথ। এই নিয়ে নানা বিতর্ক হয়েছে। এবার সেই বিতর্ক আরও উসকে দিলেন প্রাক্তন বিচারপতি মার্কণ্ডেয় কাটজু। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে এরাজ্যের আরও ১৮টি শহরের নাম বদলের প্রস্তাব দিলেন তিনি।

খোঁচা দিয়ে কাটজু বলেছেন, এলাহাবাদের নাম বদলের জন্য ধন্যবাদ। তবে এটাই যথেষ্ট নয়। আমি উত্তরপ্রদেশের আরও অনেক শহরের নাম বদলের প্রস্তাব দিচ্ছি। বাবরের সন্তানদের সকলের নামে থাকা শহরের নাম বদলে দেওয়া হোক।

কাটজু আলিগড়ের নাম বদলে অশ্বত্থামানগর, আগ্রার নাম অগস্ত্যনগর, গাজিপুরের নাম গণেশপুর, শাহজাহানপুর সুগ্রীবপুর করা হোক। সবমিলিয়ে ১৮টি শহরের নাম বদলের প্রস্তাব দিয়েছেন তিনি।

ফৈজাবাদের নাম নরেন্দ্রমোদীপুর, ফতেপুরের নাম হবে অমিতশাহনগর, মোরাবাদের নাম করা হোক মনকিবাতনগর, বলে তীব্র কটাক্ষ করেছেন কাটজু।

লাইভ জনমত সমীক্ষা - এখনই ভোট দিন
প্রসঙ্গত, গত সপ্তাহে যোগী আদিত্যনাথ এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করার প্রস্তাব দেন। তিনি বলেন, এলাহাবাদে গঙ্গা যমুনার সঙ্গম হয়েছে। তাই একে প্রয়াগরাজও বলা হয়। তাই সকলে সহমত হলে এলাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হতে পারে।