৩৪ বছরের রেকর্ড ভাঙল কলকাতা মেট্রো


কলকাতা: পুজোর মুখে মহানগরে তৈরি হল এক রেকর্ড৷ এবছর কলকাতা মেট্রো ৩৪ বছরের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল। সৌজন্যে ষষ্ঠীর দিন মানুষের বাঁধভাঙা আনন্দ৷ রেল দফতর সূত্রে খবর, ষষ্ঠীতে সারাদিনে প্রায় ৯.১১ লক্ষ মানুষের ভিড় সামাল দিয়েছে কলকাতা মেট্রো।

মেট্রোর তরফে ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর বিগত ৩৪ বছরে এমন ভিড় তারা দেখেননি। এর আগে গত ২৫ সেপ্টেম্বর প্রায় ৮.৭৮ লক্ষ ভিড় হয়। বড় পুজোগুলো ঘুরতে মানুষ এখন মেট্রোই বেশি ব্যবহার করেন।

শহর ও শহরতলীর বাসিন্দারা শোভাবাজার,বাগবাজার, মহম্মদ আলি পার্কের পুজো দেখতে মেট্রোকেই ভরসা করেন বেশি। কোনো পুজো ১০০ আবার কেউ ৫০, রোজকার মতো পুজোর দিনগুলোতেও প্যান্ডেল হপিংয়ে মানুষের লাইফলাইন মেট্রো। আর মেট্রোয় বড় পুজো দেখতে গিয়ে সেন্ট্রাল আর মহাত্মা গান্ধী স্টেশনের উপর চাপ পড়ছে বেশি।

সূত্রের খবর, মানুষের ঢল সামলাতে সোমবার ৩০০ বার মেট্রো চালানো হয়েছে। এদিকে অষ্টমী এবং নবমী প্রতিদিন ২২৪ বার করে মেট্রো পরিষেবা চালু রাখার পরিকল্পনা রয়েছে। দুপুর ১টা৪০ মিনিট থেকে ভোর ৪টে পর্যন্ত এই পরিষেবা চলবে। দশমীর দিন ১১৮ বার মেট্রো পরিষেবা চালু থাকবে। সেদিন দুপুর ১টা৪০ মিনিট থেকে রাত ১০টা পর্যন্ত মিলবে এই পরিষেবা। ভিড় সামাল দিতে সব রকমের ব্যবস্থা নিয়েছে কলকাতা মেট্রো।