সাঁতরাগাছি স্টেশনের পরিকাঠামোর উন্নতিতে ৩৭৯ কোটির কাজ চলছে


মঙ্গলবার সন্ধ্যায় সাঁতরাগাছি স্টেশনের ফুট ওভারব্রিজে দুর্ঘটনার অন্তর্তদন্তে প্রয়োজনীয় পরিকাঠামোর যথেষ্ট অভাব অনেকটাই প্রকট হয়েছে। যাত্রীদেরও বক্তব্য, নিত্যদিন স্টেশনে অসংখ্য যাত্রী যাতায়াত করেন। অনেকে এই স্টেশনে নেমে আবার বিকল্প ট্রেন ধরেন। কিন্তু, সেই মতো পরিকাঠামোর সম্প্রসারণ জরুরি। কী বলছে রেল? দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর, সাঁতরাগাছি স্টেশনকে 'টার্মিনাল স্টেশন' হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে আগেই। সেই মতো পরিকল্পনার ছক পাকা করে প্রাথমিক কাজকর্ম শুরুও হয়ে গিয়েছে। কিন্তু শেষ হয়নি। এই জোনের কর্তাদের বক্তব্য, একটি আধুনিক টার্মিনাল স্টেশনে যেসব পরিকাঠামো থাকা দরকার, সেসব তৈরি করা হবে সাঁতরাগাছিতে। শুধু স্টেশনের মধ্যেই নয়, যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে স্টেশনে আসতে এবং স্টেশন থেকে বড় রাস্তায় যেতে পারেন, তার ব্যবস্থাও হচ্ছে বলে কর্তারা জানিয়েছেন। 
গত মঙ্গলবার দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে প্রাক্তন রেলমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও অভিযোগের সুরে সেই পরিকাঠামোর অভাবের অভিযোগই তুলেছিলেন। তিনি বলেছিলেন, রেলের তো কোটি কোটি কাটার বাজেট। ফুট ওভারব্রিজ চওড়া করতে, নতুন করে ফুট ওভারব্রিজ-সাবওয়ে তৈরি করতে কত খরচ হবে? একই সঙ্গে সমন্বয়হীনতার অভিযোগও তুলেছিলেন মুখ্যমন্ত্রী। যদিও রেল সমন্বয়হীনতার অভিযোগ মানতে নারাজ হলেও, স্টেশনে যে পরিকাঠামোর উন্নয়ন দরকার তা মেনে নিয়েছেন রেলকর্তাদের অনেকেই। তাঁদের বক্তব্য, হাওড়া স্টেশনের বিকল্প টার্মিনাল স্টেশন খুব দরকার। সেই কারণেই সাঁতরাগাছি স্টেশনকে টার্মিনাল স্টেশন হিসেবে গড়ে তোলা অর্থাৎ পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আইনি জটিলতা কাটিয়ে বর্তমানে সুষ্ঠুভাবে কাজ এগচ্ছে। 

কী কী তৈরি হবে স্টেশনে? দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর, ৩৭৯.৭২ কোটি টাকায় দু'টি পর্বে কাজ হবে। প্রথম পর্বের কাজের মধ্যে থাকছে, দু'টি ফুট ওভারব্রিজ (১২ মিটার চওড়া ও ১৬১ মিটার লম্বা), স্টেশন বিল্ডিংয়ের সামনে প্রায় ২২০ মিটার লম্বা র্যা ম্প, প্ল্যাটফর্মগুলির সংস্কার এবং চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্মের মধ্যে সাবওয়ে। এছাড়াও, পার্কিংয়ের জায়গা, জলের ট্যাঙ্কও তৈরি করা হবে। আপাতত একটি নয়া ফুট ওভারব্রিজের কাজ দ্রুত শেষ করতে চান রেলকর্তারা। এই জোনের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেন, আমাদের কাছে যাত্রীদের সুরক্ষা, স্বাচ্ছন্দ সবচেয়ে গুরুত্বের। এসব নিয়ে আপস করা হবে না। স্টেশনে দ্বিতীয় ফুট ওভারব্রিজের কাজ দ্রুত শেষ করা হবে। বুধবারও ইঞ্জিনিয়াররা তা নিয়ে মিটিং করেছেন। প্রকল্পের বাকি কাজও চলছে। 

এই জোনের এক কর্তা বলেন, প্রকল্পের দ্বিতীয় পর্বের কাজের মধ্যে থাকছে কোনা এক্সপ্রেসওয়ে পর্যন্ত 'এলিভেটেড র্যা ম্প', একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি সহ অন্যান্য কাজ। 

কিন্তু যাত্রী মহলের বক্তব্য, নানা কারণে রেলের বহু প্রকল্পই মাঝপথে আটকে যায়। কারণের মধ্যে অর্থ বরাদ্দও অন্যতম। প্রকল্পের কাজ শেষ করতে দীর্ঘ সময় পার হয়ে যায়। এক্ষেত্রে তেমন কোনও ঘটনা ঘটবে না তো? প্রশ্ন যাত্রীদের। এ নিয়ে সঞ্জয়বাবু বলেন, তেমন আশঙ্কার কোনও কারণ নেই। পরিকাঠামো উন্নয়নের কাজে অর্থে টান পড়বে না।