সিবিআইয়ের নতুন ভারপ্রাপ্ত অধিকর্তা কে এই নাগেশ্বর রাও জানুন


কলকাতা: সিবিআইয়ের গৃহযুদ্ধ ঠেকাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ৷ সিবিআইয়ের নতুন ভারপ্রাপ্ত অধিকর্তা হিসেবে নিয়োগ করা হলো এম নাগেশ্বর রাও কে৷ ছুটিতে পাঠানো হল প্রাক্তন সিবিআই প্রধান অলোক ভার্মা ও সংস্থার স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানাসহ একাধিক অফিসারকে৷ কে এই নতুন ভারপ্রাপ্ত অধিকর্তা নাগেশ্বর রাও?

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জয়েন্ট ডিরেক্টর পদে ছিলেন এম নাগেশ্বর রাও। এই নতুন ভারপ্রাপ্ত অধিকর্তা এম নাগেশ্বর ওডিশা ক্যাডারের ১৯৮৬ সালের আইপিএস ব্যাচ। ২০১৫ সালে সিবিআইয়ে যোগ দেন তিনি। চেন্নাইয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জয়েন্ট ডিরেক্টর হিসেবে কাজ শুরু করেন তিনি। এর দু বছর পর তাঁকে দিল্লিতে বদলি করে দেওয়া হয়। তিনি ওডিশার বিভিন্ন জেলায় এসপি পদেও কাজ করেছেন।

ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতোকত্তোর পাশ করে নাগেশ্বর রাও গবেষণা করছিলেন মাদ্রাজ আইআইটিতে৷ ১৯৮৬ সালে ওডিশা ক্যাডার থেকে আইপিএস হন। তার পরেই চেন্নাইয়ে সিবিআই-এর জয়েন্ট ডিরেক্টর হিসাবে কাজে যোগ দেন। বেশ কয়েকটি হেভিওয়েট মামলার তদন্তভার রয়েছে তাঁর উপর।

সিবিআইয়ের গৃহযুদ্ধের পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন (CVC)সুপারিশ করে, অলোক বর্মা ও রাকেশ আস্থানাকে ছুটিতে পাঠানো হোক। রাকেশের বিরুদ্ধে যেমন ঘুষকাণ্ড তেমনই আস্থানার বিরুদ্ধেও ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে। এরপরেই তাঁদের দুজনকেই ছুটিতে পাঠানো হয়েছে। আপাতত সিবিআই অধিকর্তার দায়িত্ব সামলাবেন নাগেশ্বর রাও।