গরিবের "ভগবান": ফ্রি-তেই দেখেন রোগী, বিনামূল্যে করেন অস্ত্রোপচার, টাকা দিয়ে পাঠান বাড়ি


রাঁচি : অসুস্থ বা জটিল কোনও রোগ হলে প্রথমেই চিন্তা হয় চিকিৎসার খরচ নিয়ে। এমনকী চিকিৎসকের ফি দেওয়ারও ক্ষমতা থাকে না অনেকের। তার উপর দিন দিন বেড়েই চলেছে চিকিৎসার খরচ। এই অবস্থায় কিছুটা হলেও আশার আলো দেখান নগেন্দ্র সিংয়ের মতো চিকিৎসক। তিনি ঝাড়খণ্ডের বাহারাগোডা টাউনের বাসিন্দা। ফ্রি-তেই দেখেন রোগী। বিনামূল্যে করেন অস্ত্রোপচারও।

শুধু বিনামূল্যে চিকিৎসাই নয় সবসময় রোগীর পাশে থাকার চেষ্টা করেন নগেন্দ্র। যাঁদের আর্থিক অবস্থা ভালো নয়, তাঁদের বাড়ি ফেরারও ব্যবস্থা করে দেন। এভাবেই এখনও পর্যন্ত প্রায় ১৪ হাজার রোগীর বিনামূল্যে চিকিৎসা করেছেন। বাঁচিয়েছেন অনেকের জীবন।

কী বলছেন নগেন্দ্র সিং? "আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই চিকিৎসা করানোর মত আর্থিক ক্ষমতা নেই। খরচ দিন দিন বেড়ে যাওয়ায় দুঃস্থদের পক্ষে সঠিক চিকিৎসা পাওয়া সম্ভব হয় না।" আর এই মানবিক দিকই বাহারাগোডা টাউনের বাসিন্দাদের কাছে তাঁকে ভগবানের আসনে বসিয়েছে। তবে অনেকে চিকিৎসা করাতে এসে ভালোবেসে ডাক্তারবাবুকে শাক-সবজি, গুড় দেন। এতটুকু পেয়েই তিনি আপ্লুত। বলেন, "রোগীদের থেকে এত ভালোবাসা পেয়ে নিজেকে ধন্য মনে করি। এই সময়ে দাঁড়িয়ে খুব কম চিকিৎসকই রোগীদের থেকে এত সম্মান, ভালোবাসা পান।"

এক রোগীর বক্তব্য, "উনি শুধু বিনামূল্যে চিকিৎসাই করেন না আমাদের স্বাস্থ্য, খাদ্যাভাসের উপরও কড়া নজর রাখেন। উনি আমাদের অভিভাবক।"