নয়া প্রযুক্তি চালু হলে জওয়ানদের আর সীমান্তে পাহারায় দাঁড়াতে হবে না:‌ রাজনাথ সিং


সীমান্তে আর সেনা প্রহরার দরকার হবে না। কিন্তু কেন?‌ একটি বিশেষ ধরনের প্রযুক্তি এসে গেলে আন্তর্জাতিক সীমান্তে আর প্রহরী দরকার পড়বে না। শুক্রবার একথাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার জম্মু–কাশ্মীরে রাজনাথ বলেন, নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করার জন্য একটি বিশেষ প্রযুক্তি আনার চেষ্টা করছে কেন্দ্র। ইতিমধ্যেই এই উদ্দেশ্যে কাজ শুরু হয়ে গিয়েছে।
বিএসএফ জওয়ানদের সঙ্গে একটি বৈঠকে রাজনাথ বলেন, '‌কাঁটাতারের বেড়া একটা নির্দিষ্ট সময়ের পরে নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু এই ব্যবস্থা চলে এলে বেড়া নষ্ট হয়ে যাওয়ার দিকে চিন্তা করতেই হবে না। একটু সময়ে লাগবে, কিন্তু এটা চালু হয়ে গেলে আমাদের জওয়ানদের আর সীমান্তে পাহারায় দাঁড়াতে হবে না।'‌

জঙ্গিরা সীমান্ত পেরিয়ে দেশে ঢুকলে নতুন পদ্ধতির মধ্যে দিয়েই তা জানা যাবে। সে ক্ষেত্রে কাছাকাছি সেনা ছাউনির কাছে বার্তা চলে যাবে। দশমীর উপলক্ষে শাস্ত্র পুজো হয় দেশের অনেক প্রান্তেই। সেই উপলক্ষ্যেই এদিন ভূস্বর্গে বিএসএফ ছাউনিতে গিয়েছিলেন রাজনাথ। সেখানে তিনি বলেন, '‌প্রতিবেশি দেশ যদি অস্ত্র ব্যবহার বন্ধ করে দেয় তা হলে আমরাও তা বন্ধ করে দেব।'‌ তবে নয়া নজরদারির প্রযুক্তিটা কি তা খোলসা করে বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী।