ভোট মুখেই ১০ হাজার কোটির প্রকল্প ঘোষণা বিজেপির


ভোপাল: ভোটের মুখে ১০ হাজার কোটি টাকার প্রকল্প ঘোষণা করল বিজেপি পরিচালিত মধ্যপ্রদেশ সরকার। আর এই প্রকল্পগুলি ঘোষণা হয়েছে মাত্র পাঁচ দিনের মধ্যে। যার অর্থ প্রত্যহ দুই হাজার কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছে সরকার।

আর কয়েক মাসের মধ্যেই মধ্যপ্রদেশ সহ দেশের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত হবে বিধানসভা নির্বাচন। চলতি মাসেই সেই নির্বাচনের দিন ঘোষণা করার কথা কমিশনের। মনে করা হচ্ছিল যে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে ওই দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন।

সেই তত্ত্ব মাথায় রেখেই আসরে নামে শিবরাজ সিং পরিচালিত মধ্যপ্রদেশ সরকার। অক্টোবর মাসের প্রথম পাঁচ দিনের মধ্যে মোট ১০ হাজার কোটি টাকার সরকারি প্রকল্পের শিলান্যাস এবং ঘোষণা হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং তাঁর ক্যাবিনেটের একাধিক মন্ত্ররী বিভিন্ন প্রকল্পের শিলান্যাস করেছেন এক থেকে পাঁচ অক্টোবরের মধ্যে।

বিধানসভা বিষয়ক মন্ত্রী নরোত্তম মিশ্র এবং রাজস্ব মন্ত্রী উমাশঙ্কর গুপ্ত সাড়ে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করেছেন। যার মধ্যে রয়েছে পরিকাঠামো উন্নয়ন, সড়ক, রেল লাইন, কৃষির মতো একগুচ্ছ প্রকল্প।

এই কয়েক দিনের মধ্যেই রাজ্যের একাধিক জেলায় সফর করেছেন মুখ্যমন্ত্রী। সেই সকল জায়গাতেও নানাবিধ প্রকল্পের সূচনা করেছেন শিবরাজ। রাজধানী ভোপাল শহরের মিন্টো হল বা পুরনো ভিশন সভার নবীকরণের জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছিল রাজ্য সরকার। খোদ মুখ্যমন্ত্রী যে প্রকল্পের শিলান্যাস করেছেন।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, শনিবার অর্থাৎ অক্তোবর মাসের ছয় তারিখে মধ্যপ্রদেস সহ পাঁচ রাজ্যে নির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যার কারণে অন্য কোনও প্রকল্প শিলান্যাস করার পরিকল্পনা থাকলেও তা আর বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না।