অবশেষে বেকসুর খালাস প্রাক্তন টিভি অ্যাঙ্কর সুহেব ইলিয়াসি

প্রাক্তন টিভি অ্যাঙ্কর সুহেব ইলিয়াসি।

অবশেষে যাবজ্জীবন বন্দিদশা ঘুচল একসময়ের জনপ্রিয় টিভি অ্যাঙ্কর সুহেব ইলিয়াসির। স্ত্রীকে খুনের অভিযোগের মামলা থেকে অব্যাহতি পেলেন তিনি। ১৮ বছর আগে প্রথম স্ত্রী অঞ্জুকে খুনের মামলায় গত বছর যাবজ্জীবন কারাবাসের সাজা শুনেছিলেন ইলিয়াসি। শুক্রবার সেই মামলায় প্রাক্তন টিভি অ্যাঙ্করকে বেকসুর খালাস করল দিল্লি হাইকোর্ট। প্রথম স্ত্রীকে খুনের অভিযোগে ২০১৭ সালের ২০ ডিসেম্বর ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় ইলিয়াসিকে যাবজ্জীবন কারবাসের সাজা শোনায় নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্ট যান ইলিয়াসি। তারই প্রেক্ষিতে বিচারপতি এস মুরলীধর ও বিনোদ গোয়েলের বেঞ্চ এদিন তাঁকে বেকসুর খালাস করে।

এদিনের হাইকোর্টের রায় প্রসঙ্গে বিচারপতি মুরলীধর বলেন, ইলিয়াসির বিরুদ্ধে কোনও প্রমাণ মেলেনি। উল্লেখ্য, খুনের ঘটনাকে আত্মহত্যা হিসেবে দেখানোর অভিযোগেও দায়ের করা হয় ইলিয়াসির বিরুদ্ধে। এতেই শেষ নয়, ওই মামলায় ইলিয়াসিকে ২ লক্ষ টাকার জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে তাঁর প্রথম স্ত্রীর বাবা-মা'কে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেয় আদালত।

২০০০ সালের ১১ জানুয়ারি ছুরির আঘাত নিয়ে হাসপাতালে ভর্তি করা হয় অঞ্জুকে। পূর্ব দিল্লিতে অঞ্জুর বাড়িতেই তাঁকে আঘাত করা হয় বলে অভিযোগ ওঠে। ওই বছরের মার্চ মাসের ২৮ তারিখ গ্রেফতার করা হয় ইলিয়াসিকে। পণের জন্য স্ত্রীর উপর ইলিয়াসি নির্যাতন চালাতেন বলে অভিযোগ দায়ের করেন তাঁর শ্যালিকা এবং শাশুড়ি।

এ বছরের এপ্রিল মাসে এক মাসের অন্তর্বর্তীকালীন জামিন পান ইলিয়াসি। তাঁর দ্বিতীয় স্ত্রী অসুস্থ, এজন্যই তাঁকে ওই জামিন দেওয়া হয়। উল্লেখ্য, 'ইন্ডিয়াজ মোস্ট ওয়ান্টেড' নামের ক্রাইম শোয়ের সঞ্চালনা করেই জনপ্রিয়তার শিখরে পৌঁছন ইলিয়াসি। গত বছর শাস্তি ঘোষণার পর ইলিয়াসি নিজেকে নির্দোষ বলে দাবি করেছিলেন।