কীভাবে সিদ্ধান্ত হয়েছিল রাফালে চুক্তির, কেন্দ্রের জবাবদিহি চাইল সুপ্রিম কোর্ট


রাফায়েল নিয়ে কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কোন পদ্ধতি অবলম্বন করা হয়েছিল। তা নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত জানতে চাইল সুপ্রিম কোর্ট। ফ্রান্সের সঙ্গে যে চুক্তি হয়েছে তার প্রযুক্তিগত দিক ও দাম নিয়ে কোনও তথ্য কেন্দ্রকে দিতে হবে না। শুধু কীভাবে চুক্তি সম্পন্ন হয়েছে তা জানাতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চ জানিয়েছে, কোনও নোটিশ দেওয়া হবে না। তবে ভারত সরকার রাফালে নিয়ে কোন পথে সিদ্ধান্ত নিয়েছে তা ৩৬টি ফাইটার জেট কেনার জন্য তা জানানোর জন্য বলা হয়েছে। সেই বেঞ্চে ছিলেন মুখ্য বিচারপতির পাশাপাশি বিচারপতি এসকে কউল ও কেএম জোসেফ।

আগামী ২৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে তিনটি আলাদা মুখবন্ধ খামে জবাব দিতে হবে। আদালতের সেক্রেটারি জেনারেলের হাতে জবাব তুলে দিতে হবে।

রাফালে চুক্তি নিয়ে দুটি আলাদা জনস্বার্থ মামলা হয়েছে।৩৬টি বিমান কেনা নিয়ে রাজনৈতিক বিতর্কও কম হচ্ছে না। কংগ্রেস সহ বিরোধী দলগুলি কেন্দ্রকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করেছে। পাল্টা কেন্দ্রও নিজের যুক্তি সাজিয়েছে।

কেন্দ্রের পক্ষে অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল জানান, এই জনস্বার্থ মামলার মোড়কে রাজনীতি রয়েছে। প্রধানমন্ত্রীকে জড়িয়ে রাখার চেষ্টা হয়েছে। ফলে এই মামলায় রাজনীতিই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া এই বিষয়টি অত্যন্ত সংবেদনশীল। দেশের নিরাপত্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আগামী ৩১ অক্টোবর ফের এই মামলার শুনানি রয়েছে।