নিয়ন্ত্রণরেখায় জঙ্গি-সংঘর্ষে ৩ জওয়ানের মৃত্যু, পাক হাই-কমিশন কর্তাকে তলব করে নিন্দা-প্রতিবাদ ভারতের


নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরে রবিবার পাক জঙ্গিদের গুলিতে তিন জওয়ানের মৃত্যুর তীব্র প্রতিবাদ জানাল ভারত। মঙ্গলবার, পাক হাই কমিশনের এক শীর্ষ আধিকারিককে তলব করে ক্ষোভপ্রকাশ করে কঠোর নিন্দা করে ভারতীয় বিদেশমন্ত্রক।

এদিন এক বিবৃতি প্রকাশ করে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, পাকিস্তানের এধরনের উস্কানিমূলক আচরণের তীব্র নিন্দা করা হয়েছে। জঙ্গি প্রবেশে ক্রমাগত মদত করে যে ভাবে সন্ত্রাসবাদে উস্কানি দিচ্ছে পাকিস্তান, তাতে ভারতের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা সংক্রান্ত তাদের দাবি যে পুরোপুরি ভাঁওতা, তা প্রমাণিত হচ্ছে।
গত রবিবার, জম্মু ও কাশ্মীরের সুন্দরবনী সেক্টরে রবিবার পাকিস্তানি অনুপ্রবেশকারীদের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ হারান তিন ভারতীয় জওয়ান। এদিন পাক হাই কমিশন আধিকারিকের কাছে লিখিত ভাষায় তীব্র ক্ষোভপ্রকাশ করে ভারত। পাক হাই-কমিশনকে দেওয়া চিঠিতে এ-ও বলা হয়, যে ২ জন পাক অনুপ্রবেশকারী ভারতীয় বাহিনীর গুলিতে খতম হয়েছে, তাদের দেহ যেন ইসলামাবাদ নিজেদের হেফাজতে নেয়।

এদিন বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ২০০৩ সালের সংঘর্ষবিরতি চুক্তি হয়। কিন্তু, বারবার বলা সত্ত্বেও নিয়ন্ত্রণরেখা ও আন্তর্জাতিক সীমান্ত বরাবর প্রতিনিয়ত সেই চুক্তিলঙ্ঘন করেছে পাকিস্তান। শুধুমাত্র ২০১৮ সালেই ১,৫৯১ বার সংঘর্ষবিরতি চুক্তিভঙ্গ করেছে পাকিস্তান।
এর আগে, ভারতীয় সেনার তরফেও সোমবার পাকিস্তানকে সতর্ক কর হয়। বলা হয়, তারা যেন নিজ ভূমিকে জঙ্গি-কার্যকলাপে ব্যবহার করা বন্ধ করে।