অমৃতসর থেকে গ্রেফতার দুই খালিস্তানি জঙ্গি


অমৃতসরঃ দুই খালিস্তানি জঙ্গিকে শুক্রবার গ্রেফতার করা হল পঞ্জাবের অমৃতসর থেকে। ধৃতরা হল সুখরাজ সিং ওরফে রাজু এবং মালকিত সিং ওরফে মিতু। এদের মধ্যে সুখরাজ নাগোকের তার্ন তারানের বাসিন্দা। মালকিত সিং অমৃতসরেরই স্থানীয় বাসিন্দা।

পঞ্জাব পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে যে রাজ্যের বিভিন্ন জায়গায় পৃথক খালিস্তান রাজ্যের দাবিতে পোস্টার চোখে পড়ছিল। বিষয়টি নজরে আসতেই অভিযুক্তদের ধরার নির্দেশ দেন অমৃতসরের পুলিশ কমিশনার এসএস শ্রীবাস্তব।

কয়েকদিনের প্রচেষ্টায় ধরা পড়েছে দুই জঙ্গি। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে আরও পোস্টার। পৃথক খালিস্তান রাজ্যের দাবিতে ২০২০ সালে গণভোট চাওয়া হয়েছিল সেই পোস্টারে।

পুলিশের দাবি, এই চক্রের মূল পাণ্ডা গুরু প্রতাপ সিং পান্নু নামের এক আইনজীবী। নিউ ইয়র্ক থেকে সে এই চক্রটিকে পরিচালনা করছিল। এই দলে আর কে কে জড়িত রয়েছে তা ধৃতদের জেরা করে জানার চেষ্টা করছে পঞ্জাব পুলিশ।
সুখরাজ সিং ওরফে রাজু ছিল কর্মহীন ছিল। গত বছর তাকে খালিস্তানের সমর্থনে প্রচারের প্রস্তাব দেওয়া হয়। টাকার লোভে সে ওই প্রস্তাব গ্রহণ করে। মালকিত ওরফে মিতু ছিল বাসের কনডাক্টর। তাকে দলে টানে সুখরাজ। ধৃতদের বিরুদ্ধে একাধিক ধারায় রুজু করা হয়েছে মামলা।