সৎ করদাতাদের পুরস্কারের ভাবনা মোদী সরকারের


যাঁরা সৎ ভাবে নিয়মিত কর দেন তাঁদের পুরস্কৃত করবে কেন্দ্র।

সৎ করদাতাদের 'পুরস্কৃত' করার কথা অনেক দিন ধরেই বলে আসছে নরেন্দ্র মোদী সরকার। এ বার ফের তা নিয়ে নাড়াচাড়া শুরু হল। সরকারি সূত্রের খবর, বিষয়টি নিয়ে আলোচনা করতে প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) ও আয়কর দফতরের শীর্ষ আধিকারিকদের নিয়ে কমিটি তৈরি হয়েছে। তাদের রিপোর্ট সিবিডিটিতে জমা পড়ার কথা। তার পরে তা নিয়ে আলোচনা হবে সরকারি স্তরে। 

সৎ করদাতাদের কী ধরনের 'পুরস্কার' দিতে চাইছে কেন্দ্র? 
গত বছর কর আধিকারিকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেছিলেন, যাঁরা নিয়মিত ঠিক সময়ে কর জমা দিচ্ছেন বা রিটার্ন দাখিল করছেন তাঁদের বিশেষ কিছু সুবিধা ও সম্মান দিতে হবে। সূত্রের খবর, সংশ্লিষ্ট করদাতারা যাতে কর মেটানো, রিটার্ন দাখিল-সহ বিভিন্ন সরকারি পরিষেবা সহজে পেতে পারেন সেই ব্যবস্থাই এ বার করতে চাইছে কেন্দ্র। সুবিধাপ্রাপ্তদের যোগ্যতামান ও পরিষেবার রূপরেখা ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে ওই কমিটিকে। 

বিবেচনা 
• সৎ করদাতাদের স্বীকৃতির প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী। 
• পদ্ধতি ও রূপরেখা নিয়ে কথা বলছে সিবিডিটির কমিটি। 
• পরের ধাপে সেগুলি বিশ্লেষণ করবে অর্থ মন্ত্রক। 
• প্রধানমন্ত্রীর দফতরের সম্মতি মিললে কথা হবে মন্ত্রিসভায়। 

নোটবন্দির সময় থেকে মোদী সরকার দাবি করছে, কর ফাঁকি রুখতেই ওই পদক্ষেপ করা হয়েছে। মানুষের সাময়িক সমস্যা হলেও যাঁরা সৎ ভাবে নিয়মিত কর দেন তাঁদের পুরস্কৃত করা হবে। কিন্তু তার পর থেকে বিষয়টি নিয়ে চর্চা অনেক দিন বন্ধ ছিল। এ বার ফের তা শুরু হল। 
তবে সেই পুরস্কারের ব্যবস্থা কী ভাবে হবে, তা-ই এখন দেখার। সূত্রের খবর, কর পরিষেবার পাশাপাশি রেল স্টেশন, বিমান বন্দরের নানা পরিষেবা বা জাতীয় সড়কে টোল ট্যাক্স দেওয়ার সময়ে বিশেষ সুবিধা এই তালিকায় থাকতে পারে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট করদাতাকে দেওয়া হতে পারে বিশেষ নম্বর। সুবিধাপ্রাপ্ত করদাতার প্যান কার্ডেও বিষয়টি লেখা থাকতে পারে। যদিও সিবিডিটি যে প্রস্তাবই করুক না কেন, পরবর্তী ধাপে তা নিয়ে অর্থ মন্ত্রকে কথা হবে। প্রধানমন্ত্রীর দফতরের চূড়ান্ত সম্মতি পেলে আলোচনা হবে মন্ত্রিসভায়।