আলিপুরদুয়ারে ঘুরতে এসে দুর্ঘটনায় মৃত্যু নিউজ়িল্যান্ডের নাগরিকের

মাইকেল হ্যান্ডসর
     
আলিপুরদুয়ার : ভারতে বেড়াতে এসে মৃত্যু হল নিউজিল্যান্ডের ক্রাইস্ট চার্চের বাসিন্দা শন মাইকেল হ্যান্ডসর(৫০)-এর। আলিপুরদুয়ারের বীরপাড়ার কাছে পিকআপ ভ্যানের ধাক্কায় মৃত্যু হয় তাঁর।

পুলিশ সূত্রের খবর, আপাতত হ্যান্ডসরের মৃতদেহ আলিপুরদুয়ার মর্গেই রাখা হবে। ইতিমধ্যেই ভারতীয় দূতাবাসের তরফে নিউজ়িল্যান্ড দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। 

২৯ সেপ্টেম্বর নিউজ়িল্যান্ড থেকে হ্যান্ডসর ও তাঁর বন্ধু জেফ ইভান দিল্লিতে পৌঁছান। ৩০ তারিখ পঙ্কজ সিং এবং বিবেক চৌধুরির সঙ্গে চারটি মোটর বাইক ভাড়া করে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দেন। গ্যাংটক সফর শেষে সেবক হয়ে ৩১ সি জাতীয় সড়ক ধরে অসমের কাজিরাঙ্গার উদ্দেশে রওনা দেন। ৩ তারিখ বিকেল নাগাদ আলিপুরদুয়ারের বীরপড়ায় রাত কাটানোর জন্য হোটেল খোঁজ করছিলেন। হোটেল খোঁজার সময়ই হাসিমারার দিক থেকে আসা একটি পিকআপ ভ্যান ধাক্কা মারে হ্যান্ডসরের মোটর সাইকেলে। 

জখম হ্যান্ডসরকে স্থানীয়দের সাহায্যে বীরপাড়া স্টেট জেনেরাল হাসপাতালে ভরতি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। মেডিকেল কলেজে নিয়ে যাওয়ার পথে বীরপাড়া এথেলবারি এলাকায় লেভেল ক্রসিংয়ে দীর্ঘক্ষণ ধরে আটকে থাকে অ্যাম্বুলেন্সটি। ফের বীরপাড়া স্টেট জেনেরাল হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করে।

হ্যান্ডসরের বন্ধু পঙ্কজ সিং অভিযোগ "উত্তরবঙ্গ বনাঞ্চল এবং পাহাড় এলাকায় দেশ-বিদেশের প্রচুর পর্যটক ঘুরতে আসেন। তবে এখানের স্বাস্থ্য পরিকাঠামো নিম্নমানের। চিকিৎসার দুরবস্থার জন্য যে কোন সময় পর্যটকদের ছোটখাটো দুর্ঘটনাতেও মৃত্যু হতে পারে। হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমাণ অক্সিজ়েনের ব্যবস্থা নেই । CCU, ICU-এ কোনও পরিকাঠামো নেই।"