দিল্লি সীমান্তে ৭০ হাজার কৃষকের মিছিল ঘিরে ধুন্ধুমার, পুলিশের সঙ্গে সংঘর্ষ


কিষাণ ক্রান্তি যাত্রা হরিদ্বার থেকে শুরু করে দিল্লি পৌঁছয়। মাঝে মুজফফরনগর, দৌরালা, পাটরাপুর, মোদী নগর, হিন্দোন ঘাট হয়ে এসেছে। ৭০ হাজার কৃষকের মিছিল ১৫ দফা দাবি নিয়ে দিল্লি এলে পুলিশ তাদের বাধা দেয়। জলকামান, কাঁদানে গ্যাস ছোঁড়া হয়। মূলত কৃষকদের দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তেই আটকে দেওয়া হয়।

এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কৃষকদের অবশ্যই রাজধানীতে ঢুকতে দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেছেন। তাঁর সরকার কৃষকদের পাশে রয়েছে বলেও দাবি করেছেন কেজরি।

কৃষকদের মিছিলের অশান্তি আঁচ করে আগে থেকেই উত্তর দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়। আগামী ৮ তারিখ অবধি তা বজায় থাকবে। গাজিপুর, ময়ূর বিহার, কল্যাণপুরী, প্রীত বিহার, জগতপুরী, পাণ্ডব নগর এলাকায় ১৪৪ ধারা জারি রাখা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর কৃষক ইউনিয়ন ঘোষণা করে তাঁরা হরিদ্বার থেকে পদযাত্রা করে দিল্লি পৌঁছবে মহাত্মা গান্ধীর জন্মদিবসের দিন। সেইমতো কৃষকদের মিছিল দিল্লি ঢুকতে গেলে বাধা পেয়েছে।

কৃষিঋ মকুব, শস্যের দামবৃদ্ধি, ফার্মের জন্য বিনামূল্যে বিদ্যুত, ডিজেলের দাম বৃদ্ধির বিরোধিতা সহ একাধিক দাবি নিয়ে কৃষকরা মিছিল করে রাজধানী এসে প্রতিবাদ জানানোর ঘোষণা করেছিল।

এই বিক্ষোভকে উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টিও সমর্থন জানিয়েছে। অখিলেশ যাদবের মতে, বিজেপি সরকার কৃষকদের দাবি পূরণ করেনি। ফলে তাঁরা বিক্ষোভ দেখাবেন, সেটাই স্বাভাবিক।