এবার গাড়ির জন্যও নতুন বিধি মোদী সরকারের! বদলাচ্ছে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটও


সারা দেশের ড্রাইভিং লাইসেন্স এবার একইরকম দেখতে হবে। রাজ্য বিভেদেও হবে একই আকৃতি ও একই রঙের। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী নিরাপত্তার জন্য একই ধরনের বৈশিষ্ট্য রাখা হবে এইসব ড্রাইভিং লাইসেন্সে। ২০১৯-এর ১ জুলাই থেকে এই নতুন ড্রাইভিং লাইসেন্স কার্যকরী হবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটও একইরকমের হবে বলেও সিন্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, নতুন ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটে থাকবে মাইক্রোচিপস। যাতে থাকবে কিউআর কোড। কার্ডগুলিতে নেয়ার ফিল্ড কমিউনিকেশন ফিচারও থাকতে চলেছে। যা ট্রাফিকের দায়িত্বে থাকা অফিসার হাতে পড়লেই চালক সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। চালক অঙ্গদানে অঙ্গীকার বন্ধ কিনা তাও জানা যাবে এই ড্রাইভিং লাইসেন্স থেকে।

চালক শারীরিক প্রতিবন্ধী হলে সেই তথ্যের জানান দেবে ওই ড্রাইভিং লাইসেন্স।

অন্যদিকে, রেজিস্ট্রেশন সার্টিফিকেটে গাড়ি থেকে ধোঁয়া নির্গমন সংক্রান্ত তথ্য দেওয়া থাকবে। যার মাধ্যমে গাড়িগুলির দূষণ নিয়ন্ত্রণের পরীক্ষা করানো যাবে বলে দাবি করা হচ্ছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রকের তরফে নতুন ব্যবস্থার জন্য কাজ শুরু করা হয়েছে। যাঁদের পুরনো ড্রাইভিং লাইসেন্স রয়েছে, তাঁদের জন্য নতুন স্মার্ট লাইসেন্স দেওয়া হবে। একইসঙ্গে গাড়িগুলির নতুন করে রেজিস্ট্রেশনের সময় পুরনো রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বদলে নতুন ধরনের সার্টিফিকেট দেওয়া হবে।

গাড়ি এবং চালক সম্পর্কে সব তথ্য জমা হবে কেন্দ্রীয় এক তথ্যাগারে। প্রয়োজন মতো সেই তথ্যের সাহায্য নিতে পারবেন ট্রান্সপোর্ট অথরিটি কিংবা ট্রাফিক পুলিশের কর্তারা।