কার্তি চিদাম্বরমের ৫৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত


দিল্লি : INX মিডিয়া কেসে কার্তি চিদাম্বরমের ৫৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ED। দেশ-বিদেশে ছড়িয়ে থাকা সম্পত্তি (দিল্লির জোড় বাগ, উটি এবং কোদাইকানালের বাংলো, ইংল্যান্ডের বাড়ি এবং বার্সেলোনার সম্পত্তি) এবং ব্যাঙ্ক ডিপোজ়িট মিলিয়ে ওই পরিমাণ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

ইংল্যান্ডের সামারসেটে বাজেয়াপ্ত বাড়ির মূল্য ৮.৬৭ কোটি। বার্সেলোনায় বাজেয়াপ্ত করা হয়েছে একটি টেনিস ক্লাব, যার মূল্য ১৪ কোটি টাকা। এছাড়াও দিল্লির জোড় বাগে ১৬ কোটি মূল্যের একটি ফ্ল্যাট বাজেয়াপ্ত করেছে ED। উটি ও কোদাইকানালে যথাক্রমে ৫০ লাখ ও ৩.৭৫ কোটি টাকা মূল্যের বাংলোও বাজেয়াপ্ত করা হয়েছে।

এর পাশাপাশি, চেন্নাইয়ের একটি ব্যাঙ্ক থেকে ৯০ লাখ টাকার ফিক্সড ডিপোজ়িটও বাজেয়াপ্ত হয়েছে। ED জানায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টটি ASCPL নামে ছিল। 

ঘটনাটি সামনে আসার পর, কার্তি চিদাম্বরম ED-র এই পদক্ষেপকে "উদ্ভট" ও "অদ্ভুত" বলে টুইট করেন। তাঁর বক্তব্য, "প্রভিশনাল অ্যাটাচমেন্ট অর্ডারটির কোনও আইনত বা তথ্যগত কোনও ভিত্তি নেই। এটা শুধুমাত্র অনুমানের উপর দাঁড়িয়ে।" তাঁর দাবি, "এটার একমাত্র উদ্দেশ্য খবরের শিরোনামে আসা। আর কিছু নয়। আদালতে এই অর্ডার গ্রাহ্য হবে না।" তিনি আরও জানান, ED-র এই পদক্ষেপের মোকাবিলা করতে তিনি আইনি সহায়তা নেবেন।

প্রসঙ্গত, কার্তি চিদাম্বরমের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য তদন্তকারী সংস্থা "প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট"(PMLA)-র ধারায় অর্ডার জারি করে।