নৃশংসতার নজির! যুবকের দু-হাতের ১০ আঙুল কেটে নিল মোড়লরা


ডাইন অপবাদে কেটে নেওয়া হল আদিবাসী যুবকের দুহাতের ১০টি আঙুল। ঘটনাটি ঘটেছে বীরভূমের পাড়ুইয়ে। অভিযোগ, সালিশি সভা বসিয়ে হাতের আঙুল কাটার নিদান দেন গ্রামের মোড়লরা।

ডাইন অপবাদে মধ্যযুগীয় বর্বরতা এই প্রথম নয়। এর আগেও নৃশংসতার বীভত্সতায় শিউরে উঠেছে মানুষ। আইনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন। কিন্তু বাস্তব পরিস্থিতি যে তিমিরে সেই তিমিরেই রয়ে গেছে। অবস্থার যে কোনও পরিবর্তন হয়নি তার প্রমাণ বীরভূমের পাড়ুইয়ের এই ঘটনা। সমাজের অলিতে-গলিতে কুসংস্কার কতখানি আক্রান্ত যুবকের নাম ফন্দি সর্দার।

পাড়ুইয়ের কসবা অঞ্চলের রাধাকেষ্টপুর গ্রামের বাসিন্দা ফন্দি সর্দার। অভিযোগ, তাঁর উপর কালা জাদু ভর করেছে বলে কয়েকদিন ধরেই দাবি করতে শুরু করেছিলেন স্থানীয়রা। এরপরই গ্রামে সালিশি সভা বসানো হয়। সেই সালিশি সভার বিচারে প্রথমে স্থির হয়, বলি দেওয়া হবে ফন্দি সর্দারকে। তারপর ঠিক হয়, বলি নয়। তাঁর দুহাতের ১০টি আঙুল কেটে নেওয়া হবে।

এরপরই ফন্দি সর্দারের দুহাতের ১০টি আঙুল কেটে নেয় মোড়লরা। বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় বর্ধমান মেডিক্যাল কলেজে চিকিত্সাধীন রয়েছেন ফন্দি সর্দার। ঘটনার তদন্ত শুরু করেছে পাঁড়ুই থানার পুলিস। এই ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে গ্রামে। আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে ফন্দি সর্দারের পরিবার।