মাটি খুঁড়তেই ২১টা কঙ্কাল বেরিয়ে এল কেদারনাথে


দেরাদুন: পাঁচ বছর আগের এক বন্যা একটা ধর্মস্থানকে প্রায় নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল। কিন্তু পুরোটা পারেনি। মানুষ আবার ঘুরে দাঁড়িয়েছে। শত শত মৃতদেহের উপরেই মানুষ তৈরি করেছে আরও এক নতুন সভ্যতা।

২০১৩ সালের বন্যা ও ধস কেদারনাথে কেড়ে নিয়েছিল কয়েক হাজার প্রান। অনেকেই খুঁজে পাননি নিজের প্রিয়জনকে। এবার সেই স্মৃতি উগরে দিচ্ছে কেদার। পুলিশ সূত্রে খবর, টানা তিন দিন খোঁজাখুজির পর হিমালয়ের এক পবিত্র তীর্থস্থান থেকে প্রায় ২১ টি কঙ্কাল এবং ৪ টি খুলি উদ্ধার করেছেন তারা।

পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অশোক কুমার জানিয়েছেন,ওই তীর্থস্থানের বিভিন্ন অংশে পুলিশের পাঁচটি আলাদা দল সন্ধান চালায়। উদ্ধার হওয়া খুলি ও কঙ্কালগুলির ডিএনএ সংগ্রহ করে সেগুলির শেষ কৃত্য সম্পন্ন করা হয়েছে।

বেশীরভাগ কঙ্কালগুলি পাওয়া গিয়েছে, রামবারা ও ত্রিজুগিনারায়ন এর মন্দিরগামী পাহাড়ি পথে। কেদারনাথ যাওয়ার অন্যতম পথ রামবারা। সেই ভয়াবহ বন্যা বহু তীর্থযাত্রীকে একেবারে ভাসিয়ে নিয়ে যায়। ২০১৬ সালে হাইকোর্টের দেওয়া নির্দেশের ভিত্তিতে গত ১২ই অক্টোবর সেখানকার পুলিশ আরও একবার উদ্ধারকাজ শুরু করে। সেই ভয়াবহ বন্যার পর নিখোঁজ হন প্রায় ৩৫০০ জন মানুষ। কিন্তু সেসময় মাত্র ৪৫০ জন মানুষের দেহ খুঁজে পাওয়া যায়।