বিশেষ কার্ভিক্যাল কলার উদ্ভাবন করে চমক বর্ধমানের ছাত্রীর


বর্ধমান: দেবীপক্ষে কন্যাশ্রীর কন্যার হাত ধরে এল সাফল্য। ফের বৈজ্ঞানিক উদ্ভাবনে নজর কাড়ল পূর্ব বর্ধমানের মেমারির স্কুলছাত্রী দিগন্তিকা বসু। সমাজের বিভিন্ন সমস্যার সহজ সমাধানের রাস্তা দেখিয়ে দ্বিতীয় বারের জন্য ড. এপিজে আবদুল কালাম ইগনাইট-২০১৮ পুরস্কারের জিতে নিল ছাত্রী দিগন্তিকা। সোমবার বিকেলে কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনোভেটিভ ফাউন্ডেশন ৩১ জন খুদে বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে। যাদের খুব শিগগির পুরস্কৃতও করা হবে। সেই তালিকাতেই রয়েছে মেমারির ওই স্কুলছাত্রীরও। উল্লেখ্য, ২০১৭-তে বিশেষ ড্রিল মেশিন আবিষ্কার করে দিগন্তিকা এই সম্মান পেয়েছিল।

ঠাকুমা লক্ষ্মীপ্রিয়া বসু দীর্ঘদিন ধরেই ঘাড়ের স্পন্ডিলাইটিসে ভুগছেন। তাঁকে বেল্ট (কার্ভিক্যাল কলার) ব্যবহার করতে হয়। কিন্তু এটা ব্যবহারের করেও খুব একটা স্বস্তি বোধ করেন না। গরমে ঘেমে গিয়ে কষ্ট পান। বেশিক্ষণ পরে থাকা যায় না। ঠাকুরমার এই কষ্ট থেকেই কিছু করার ভাবনা মাথায় আসে দিগন্তিকার। বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহারে তৈরি করে ফেলে স্মার্ট কার্ভিক্যাল কলার। যা ব্যবহার করলে কোনওরকম অস্বস্তি হবে না। খুব গরমেও আরামপ্রদ এই বিশেষ যন্ত্র। মেমারির রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী দিগন্তিকা। খুদে বিজ্ঞানী জানিয়েছে, এই কার্ভিক্যাল কলারে ভিতরে ও বাইরের আর্দ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা রয়েছে। বার্নল সূত্র ব্যবহার করে বায়ু চলাচলের বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। পাশপাশি, তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণেরও যন্ত্র লাগানো আছে এই বেল্ট-এ। তাই অত্যধিক গরমেও বাইরের তুলনায় এর ভিতরের অংশের তাপমাত্রা কমিয়ে রাখা সম্ভব। ব্যবহার করলে আরাম বোধও হবে। এই যন্ত্রে লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে। যে কোনও স্মার্টফোনের চার্জার ব্যবহার করে চার্জ দেওয়া যাবে। এক ঘণ্টা চার্জ করলে ১৬ থেকে ২০ ঘণ্টা ব্যবহার করা যাবে এই যন্ত্র।

দিগন্তিকার বাবা সুদীপ্ত বসু জানান, প্রথমে এই যন্ত্র তৈরির পর ঠাকুরমাকে ব্যবহার করতে দিয়েছিল মেয়ে। তিনি নাতনির কাজের প্রশংসা করেন। কোনওরকম অস্বস্তি হচ্ছে না বলেও জানান। এমনকী, পরে খুবই আরাম পাচ্ছেন বলেন। তখন মেমারির বিশিষ্ট অর্থোপেডিক সার্জন বিপ্লব চট্টোপাধ্যায়কে তাঁরা এই যন্ত্রের কথা জানান। তাঁর পরামর্শে কয়েকজন স্পন্ডিলাইটিসে আক্রান্ত রোগীকে ব্যবহারের জন্য দেওয়া হয়। তাঁরাও উপকার পাওয়ার শংসাপত্র দিয়েছেন। এরপর ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশনে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতায় নাম দেয় দিগন্তিকা। তার উদ্ভাবনী যন্ত্রের বিষয়ে আবেদন করা হয়। এদিন পুরস্কারপ্রাপকদের তালিকা ঘোষণা করা হয়েছে। সেখানেই ফের বিজেতাদের তালিকায় জায়গা করে নিয়েছে ওই ছাত্রী। আগামী ১৭ নভেম্বর গুজরাটে এক অনুষ্ঠানে দিগন্তিকার হাতে এই পুরস্কার তুলে দেবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।