কাউন্ট ডাউন শুরু! ৩৪৯ দিন পরেই যে শারদোৎসব


কলকাতাঃ পুজো 'আসছে আসছে' শুরু হয় দীর্ঘদিন ধরে। চলে প্রতিদিনের কাউন্ট ডাউন। কিন্তু যেই পুজো এল সঙ্গে সঙ্গে কীভাবে যে তা কেটে গেল তা বোঝাই যায় না। তবে যাই হোক না কেন মহালয়া থেকেই উৎসবে মেতে ওঠে বাংলা। ষষ্ঠীর বোধন পর্যন্ত অপেক্ষা তো করাই যায় না। আলোয়, আলোয় পুজোর বোধন অনেক আগেই শুরু হয়ে যায় বাংলায়। শুরুটা যেমন অনেক অপেক্ষার পরে, শেষটা যেন তেমন নয়। দ্রুত যেন সময় শেষ হয়ে যায়। নবমী নিশি পোহালেই বেজে ওঠে বিদায়ের বাঁশি। সবার উমাকে বিদায় জানানোর পালা এসে যায়।

পাড়ার মণ্ডপে আরও কয়েকটা দিন প্রতিমা থেকে গেলেও দশমী মানেই বিষাদ। তবে শুধু কি দশমী মানে বিষাদ! আর তা না বলেই পরের বছরের জন্যে শুরু হয়ে যায় ভাবনা চিন্তা। কি থিম হবে, খাওয়াদাওয়া কি হবে? বাজেট কত? সমস্ত কিছু নিয়ে শুরু হয়ে যায় আলোচনা।

আগামী বছর অর্থাৎ ২০১৯ এর পুজো দেখতে দেখতে চলে আসবে যে। আর তাই প্ল্যানিং শুরু করে নেওয়াটাই সঠিক! পুরো একটা বছর অপেক্ষাই করতে হবে না। ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মহালয়া। সেদিন মঙ্গলবার। আর পরের মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ষষ্ঠী। দশমী ৩০ সেপ্টম্বর রবিবার।তরাং এক বছর নয়, তার থেকে ১১টা দিন কম অপেক্ষা। সুতরাং, শুরু হয়ে যাক প্ল্যানিং।

একনজরে ২০১৯-এর শারদোৎসব

মহালয়া রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০১৯

মহাপঞ্চমী বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০১৯

মহাষষ্ঠী শুক্রবার ৪ অক্টোবর, ২০১৯

মহাসপ্তমী শনিবার ৫ অক্টোবর, ২০১৯

মহাঅষ্টমী রবিবার ৬ অক্টোবর, ২০১৯

মহানবমী সোমবার ৭ অক্টোবর, ২০১৯

বিজয়া দশমী মঙ্গলবার ৮ অক্টোবর, ২০১৯