ছুটির উপহার তো মিলেছেই, রাজ্যবাসীর জন্যও ‘কল্পতরু’ হলেন মমতা, পরিষেবা পাঁচ লক্ষের


একটার পর একটা ঘোষণা। আর ঘোষণা যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের, কথা তিনি রাখবেনই। রাজ্যবাসী পাবেনই সেই পরিষেবা। পুজোর আগে রাজ্যবাসীর জন্য তাই ভুরি ভুরি উপহার। সরকারি কর্মচারীরা যেমন একটানা ১৫দিন ছুটি পাচ্ছেন, রাজ্যবাসীর জন্য পাঁচ লক্ষের পরিষেবা প্রদান করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


স্বাস্থ্যবিমা পাঁচ লক্ষে
পুজোর আগে মুখ্যমন্ত্রীর ঘোষণায় এক লাফে স্বাস্থ্যবিমা বেড়ে দাঁড়াল পাঁচ লক্ষে। দেড় লক্ষের স্বাস্থ্য বিমা বেড়ে পাঁচ লক্ষ টাকা দাঁড়ানোয় স্বভাবতই খুশি উপভোক্তারা। রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পে এতদিন দেড় লক্ষ টাকা করে স্বাস্থ্যবিমা মিলত। এবার থেকে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা মিলবে। রাজ্যের কয়েক লক্ষ মানুষ এই সুবিধা পাবেন।
   

অর্থাভাব মিটবে
মুখ্যমন্ত্রী স্বাস্থ্য বিমা এক লাফে তিনগুণের বেশি বাড়িয়ে দেওয়ার উপভোক্তারা এখন থেকে বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করাতে পারবেন। আগে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গেলে বিমার টাকার বাইরে গাঁটের কড়ি খরচ করতে হত। ফলে সমস্যায় পড়তেন মানুষজন। সরকার হাসপাতালে ছাড়া ওই টাকার মধ্যে চিকিৎসা মিলত না। এখন সেই অসুবিধা দূর হল।


মোদীকে বার্তা মমতার
কেন্দ্রের বিজেপি সরকারকে বার্তা দিতেই এই ঘোষণা বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ আয়ুষ্মান ভারত নামে স্বাস্থ্য বিমা চালু করেছে সারা দেশে। এই স্বাস্থ্যবিমা বিশ্বের সর্ববৃহৎ পরিষেবা বলেও ফলাও করে ঘোষণা হচ্ছে। কিন্তু মমতা বুঝিয়ে দিতে চাইলেন, এটা আসলে বাংলার ধার করা প্রকল্প। মোদী সরকার যেহেতু পাঁচ লক্ষ টাকা করে বিমার সুবিধা দিচ্ছে, রাজ্যের তৃণমূল সরকার দেড় লক্ষ থেকে বাড়িয়ে সেই বিমা পাঁচ লক্ষ করে দিল।

২০১৬-তেই রাজ্যে স্বাস্থ্যসাথী
সাধারণ মানুষ যাতে অর্থের অভাবে চিকিৎসা থেকে বঞ্চিত না হন, সেই লক্ষ্যে ক্ষমতায় এসেই স্বাস্থ্যসাথী প্রকল্প চালু করেন। ২০১৬ সালে পারিবারিক স্বাস্থীবিমা হিসেবে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু হয়। এই প্রকল্পে সংশ্লিষ্ট ব্যক্তি ও তাঁর পরিবার স্বাস্থ্যবিমার সুবিধা পেয়ে থাকেন। ক্যাশলেস বা রি-ইমবার্সমেন্ট উভয় সুবিধাই মেলে।

দেড় থেকে পাঁচে স্বাস্থ্যসাথী সবার
রাজ্যের মানুষ ইতিমধ্যেই স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পেয়েছেন। এখন আবার তা বেড়ে দেড় থেকে পাঁচ লক্ষ করে দেওয়া হল। আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিভিন্ন জটিল রোগের ক্ষেত্রে পাঁচ লক্ষ টাকা দিত। যেমন ক্যানসার, কার্ডিয়োথেরাসিক সার্জারি, লিভারের রোগ, রক্তজনিত কোনও সমস্যা, নিউরো সার্জারিতে আরও বেশি টাকা লাগে। সেই কারণে এইসব রোগীরা পাঁচ লক্ষ টাকার বিমা পেতেন। এবার অন্যান্যরাও পাবেন এই সুবিধা।