হিমাচলের প্রত্যন্ত অঞ্চলে এবার ওষুধ পৌঁছে দেবে ড্রোন!


মানুষের সুবিধার্থে এবার ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে হিমাচল প্রদেশ সরকার। কুলু জেলার যে সব অঞ্চলে সহজে পৌঁছানো যায় না, সেই সব প্রত্যন্ত এলাকায় প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া এবং অসুস্থ ব্যক্তিদের থেকে রক্তের নমুনা সংগ্রহ করার জন্যেই ব্যবহৃত হবে ড্রোন।

চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই এই প্রকল্প শুরু হতে চলেছে কুলুতে। ড্রোন মারফত ওষুধ পৌঁছানোর কাজে সাফল্য এলে ভবিষ্যতে এই ব্যবস্থা দ্রুত চালু করা হবে কিন্নর, লাহুল-স্পিতি, পাঙ্গি এবং কিল্লারের আদিবাসী অঞ্চলে। শীতকালে এখানে প্রবল তুষারপাত হওয়ায় বেশিরভাগ সময়েই এই সব এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিপদে পড়েন সাধারণ মানুষ। আগামীদিনের যাতে এই সমস্যা মেটানো যায় সেই লক্ষ্যেই ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত হিমাচল প্রদেশ সরকারের।

হিমাচলের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর জানিয়েছেন, সঠিক রোগ নির্ণয়ের জন্যে রক্ত পরীক্ষা অত্যন্ত জরুরি। এই সব ড্রোনগুলি বিভিন্ন পরীক্ষার জন্যে প্রয়োজনীয় নমুনা স্থানীয় হেলথ সেন্টার থেকে নিয়ে যাবে জেলা হাসপাতালে। ডাক্তাররা সব নমুনা পরীক্ষা করে রোগীদের ওষুধের প্রেসক্রিপশন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ই-মেল করে দেবেন।

এই প্রকল্পের জন্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং আইআইটি রুরকি।