পিটস্‌বার্গে সিনাগগে গুলিবর্ষণ বন্দুকবাজের, মৃত ১১, জখম ৬, ধৃত আততায়ী


ফের গুলি চালিয়ে হত্যা আমেরিকায়। স্থানীয় সময় শনিবার সকাল পৌনে ১০টা নাগাদ পিটস্‌বার্গের ট্রি অফ লাইফ সিনাগগে প্রার্থনারত ইহুদিদের উপর এলোপাথাড়ি গুলি চালাল এক বন্দুকবাজ। মৃত্যু হয়েছে ১১ জনের। গুরুতর জখম আরও ৬ জন। পিটস্‌বার্গের পাবলিক সেফটি বিরেক্টর ওয়েন্ডেল হিসরাইখ একথা জানিয়ে বলেছেন, জখমদের মধ্যে চারজন পুলিসকর্মী, যাঁরা গুলিচালনার শব্দ শুনেই ঘটনাস্থলে গিয়েছিলেন।

হিসরাইখ আরও বলেছেন, রবার্ট বাওয়ার্স নামে ৪৬ বছরের আততায়ীকে গ্রেপ্তার করেছে পুলিস। সে স্থানীয় বাসিন্দা। পুলিসের গুলিতে সেও গুরুতর জখম হয়েছিল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আপাতত তার অবস্থা স্থিতিশীল। প্রত্যক্ষদর্শীরা পুলিসকে জানিয়েছেন, সিনাগগে সেসময় প্রার্থনা চলছিল। সেখানে পৌঁছে প্রথমে উপস্থিত ইহুদিদের লক্ষ্য করে বিদ্বেষমূলক কটূক্তি করে রবার্ট। তারপরই এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিস গেলে তাদের লক্ষ্য করেও গুলি চালায় রবার্ট।

টানা ২০ মিনিট ধরে গুলি চালায় আততায়ী। পুলিসও পাল্টা গুলি চালালে জখম হয়ে লুটিয়ে পড়ে রবার্ট। তারপরই তাকে গ্রেপ্তার করে হাসপাতালে নিয়ে যায় পুলিস।

আততায়ী রবার্টের বিরুদ্ধে অন্য ধর্মে বিশ্বাসীদের বাধা দেওয়া, তাঁদের হত্যা করা, আগ্নেয়াস্ত্র রাখা সহ একাধিক ধারায় মোট ২৯টি অভিযোগে চার্জ গঠিত হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, ইহুদিদের প্রতি বিদ্বেষভাবের জন্যই এই হত্যালীলা চালিয়েছে রবার্ট।

অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস্‌ বিবৃতি দিয়ে জানিয়েছেন, দোষীর মৃত্যুদণ্ডের সুপারিশ করবে প্রশাসন। কোনওভাবেই বিদ্বেষমূলক কাজকর্ম বরদাস্ত করবে না আমেরিকার সরকার।  পিটস্‌বার্গে কর্তব্যরত এফবিআই–এর স্পেশাল এজেন্ট বব জোন্স জানিয়েছেন, রবার্টের কাছ থেকে একটি আধা স্বয়ংক্রিয় এআর ১৫–অ্যাসল্ট স্টাইল রাইফেল এবং তিনটি হ্যান্ডগান বাজেয়াপ্ত হয়েছে। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এবং জখমদের পাশে থাকার আশ্বাস দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এটা অত্যন্ত ভয়ঙ্কর ঘটনা। দোষীকে রেয়াত করা হবে না।