দেশে BS IV গাড়ি বিক্রি নিষিদ্ধ করল সুপ্রিমকোর্ট


দিল্লি : দেশজুড়ে নিষিদ্ধ হল 'ভারত স্টেজ IV বা BS IV গাড়ির বিক্রি। ২০২০ সালের ১ এপ্রিল থেকে কার্যকর হবে এই নতুন নিয়ম। আজ সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দেয়। ফলে তারপর থেকে দেশজুড়ে বিক্রি হবে শুধু BS VI গাড়ি।

কেন্দ্র ও "অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স"-র তরফে আরও ৬ মাস সময়সীমা বাড়াতে আদালতে আবেদন করা হয়েছিল। বলা হয়, নির্ধারিত সময়সীমার মধ্যেই তারা গাড়ি তৈরি বন্ধ করে দেবে। কিন্তু, তার আগে তৈরি গাড়িগুলি বিক্রির জন্য অতিরিক্ত সময় দিতে। যা নাকচ করে দেয় বিচারপতি মদন B লকুর, S আবদুল নাজির ও দীপক গুপ্তার বেঞ্চ। শীর্ষ আদালত জানায়, দূষণমুক্ত জ্বালানির জন্য এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, নির্ধারিত সময়সীমা প্রসঙ্গে সুপ্রিম কোর্টের সামনে পেট্রোলিয়াম মন্ত্রক ও পরিবেশ মন্ত্রক ভিন্ন মত তুলে ধরে। নির্ধারিত সময়সীমার পর 'ভারত স্টেজ VI'-র থেকে নিম্নমানের গাড়ি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানায় পেট্রোলিয়াম মন্ত্রক।

অপরদিকে, ২০২০ সালের জুন পর্যন্ত দু-চাকা বিশিষ্ট 'ভারত স্টেজ IV' গাড়ির বিক্রির সময়সীমা বাড়ানোর আবেদন জানায়। আর চার-চাকা গাড়ির ক্ষেত্রে সময়সীমা ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর আবেদন করে।