মাদারিহাট থেকে উদ্ধার DRDO-র কিট, গ্রেপ্তার


মাদারিহাট : পাচারের আগে মাদারিহাট থেকে DRDO-র কিট সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল সেনাবাহিনীর বিন্নাগুড়ি গোয়েন্দা শাখা ও SSB-র যৌথ বাহিনী। ধৃতের নাম রফিকুল ইসলাম। বাড়ি মাদারিহাটেই। তাকে মাদারিহাট থানার পুলিশের হাতে তুলে দিয়েছে সেনাবাহিনী। আজ ধৃতকে আলিপুরদুয়ার আদালতে পেশ করা হবে।

মাদারিহাট থেকে ভুটান সীমান্ত দিয়ে পাচার করা হবে DRDO-র একটি কিট। গোপন সূত্রে এই খবর পেয়ে মাদারিহাট এলাকার একটি বাড়িতে হানা দেয় সেনাবাহিনীর গোয়েন্দা শাখা ও SSB-র জওয়ানরা। সেখান থেকে মেলে DRDO লেখা একটি কিট। তাতে DRDO-র ব্যাচ নম্বর, সিরিয়াল নম্বর ও কিট নম্বর লেখা ছিল। উদ্ধার করা হয় রেডিও অ্যাক্টিভ এলিমেন্টও। 

গোয়েন্দাদের অনুমান, কিটটি চুরি করে এনে পাচারের উদ্দেশ্যে তার কাছে রাখে রফিকুল। লক্ষ্য ছিল, সীমান্ত দিয়ে সেটি ভুটানে পাচার করে চড়া দামে সে দেশে বিক্রি করা। তবে, যেভাবে শহরের বুকে কিটটি রাখা হয়েছিল তাতে মনে করা হচ্ছে, ঘটনার পিছনে বড় কোনও সংগঠনের যোগ রয়েছে। DRDO-র ভিতরের কেউ জড়িত থাকতে পারেও বলে সন্দেহ গোয়েন্দাদের।

আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার(জঁয়গা) গণেশ বিশ্বাস বলেন, "জেরায় রফিকুল দাবি করে, ওটা মোবাইল কিট। তবে সেনাবাহিনী জানিয়েছে উদ্ধার হওয়া কিটটি DRDO-রই। ধৃতের সঙ্গে আন্তর্জাতিক কোনও জঙ্গি চক্রের যোগ রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।" তিনি আরও জানান, DRDO-র সঙ্গে যোগাযোগ করে কিটটি পরীক্ষা করে দেখা হবে। তারপর সেটি DRDO-র হাতে তুলে দেওয়া হবে।