Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus: কতটা আলাদা এই তিনটি স্মার্টফোন?


সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে Nokia 3.1 Plus। এছাড়াও অগাস্ট মাসে লঞ্চ হয়েছিল Nokia 5.1 Plus আর Nokia 6.1 Plus। খুব কাছাকাছি দামে লঞ্চ হয়েছে এই স্মার্টফোনগুলি। Android One প্রোগ্রামের অধীনা লঞ্চ হয়েছে এই তিনটি স্মার্টফোন। Android One ফোনগুলির প্রধান বৈশিষ্ট্য ফোনের সফওয়্যার ডেভেলপমেন্টের দায়িত্বে থাকে গুগল। তাই স্টক অ্যানড্রয়েডে পাওয়া যায় Android One স্মার্টফোনগুলি। এর ফলে খাঁটি অ্যানড্রয়েড ব্যবহারের সুযোগ মেলে।

এছাড়াও গুগল এই ফোনগুলির সফটওয়্যার ডেভেলপমেন্টের দায়িত্বে থাকে বলেই খুব জলদি নতুন অ্যানড্রয়েড আপডেট পৌঁছে যায় এই সব ফোনে। এছাড়াও প্রত্যেক মাসে গুগল এর তরফ থেকে অ্যানড্রয়েড গ্রাহকদের জন্য সিকিউরিটি প্যাচ পাঠানো হয়। যা নিয়মিত পৌঁছাতে থাকে এই ফোনগুলিতে। এর ফলেই আপ টু ডেট ও সুরক্ষিত থাকে Android One স্মার্টফোনগুলি। এক নজরে দেখে নেওয়া যাক Nokia 3.1 Plus, Nokia 5.1 Plus আর Nokia 6.1 Plus ফোনগুলি একে অপরের থেকে কতটা আলাদা?

Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus এর দাম
ভারতে Nokia 3.1 Plus এর দাম ১১,৪৯৯ টাকা। Nokia 5.1 Plus এর দাম ১০,৯৯৯ টাকা। Nokia 6.1 Plus এর দাম ১৫,৯৯৯ টাকা।

Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus এর ডিসপ্লে
Nokia 3.1 Plusফোনে রয়েছে একটি ৬ ইঞ্চি HD+ ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। Nokia 5.1 Plus ফোনের প্রধান আকর্ষন ৫.৮৬ ইঞ্চি ডিসপ্লে। Nokia 6.1 Plus এ থাকবে একটি ৫.৮ ইঞ্চি FHD+ ডিসপ্লে। তিনটি ফোনের ডিসপ্লের উপরেই থাকছে কালো নচ।

Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus এর হার্ডওয়্যার
Nokia 3.1 Plus ফোনের ভিতরে থাকবে একটি MediaTek Helio P22 প্রসেসার, 2GB/3GB RAM আর 16GB/32GB। Nokia 3.1 Plus ফোনের ভিতরে থাকবে একটি 3500 mAh ব্যাটারি। Nokia 5.1 Plus ফোনের ভিতরে থাকবে MediaTek Helio P60 প্রসেসার, 3GB RAM আর 32GB স্টোরেজ। Nokia 5.1 Plus ফোনের ব্যাটারি 3,060 mAh। Nokia 6.1 Plus এ থাকবে Qualcomm Snapdragon 636 চিপসেট, 4GB RAM, 64GB স্টোরেজ আর 3060 mAh ব্যাটারি। এই ব্যাটারি জলদি চার্জ করার জন্যই Nokia 6.1 Plus ফোনে Quick Charge 3.0 টেকনোলজি ব্যবহার করেছে Nokia।

Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus এর ক্যামেরা
ছবি তোলার জন্য থাকছে Nokia 3.1 Plusফোনে থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম। এই ক্যামেরায় থাকবে একটি ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। সাথে থাকবে একটি ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সার। সেলফি তোলার জন্য Nokia 3.1 Plusএ থাকবে একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। Nokia 5.1 Plus ফোনে থাকবে একটি ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার।

এর সাথেই একটি ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সিং সেন্সার ব্যবহার হয়েছে। সেলফি তোলার জন্য Nokia 5.1 Plus ফোনে একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকবে। Nokia 6.1 Plus ফোনে একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ ব্যবহার হয়েছে। এই ক্যামেরায় একটি ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার আর একটি ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সার থাকবে। সেলফি তোলার জন্য Nokia 6.1 Plus ফোনের সামনে একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে Nokia।

Nokia 3.1 Plus বনাম Nokia 5.1 Plus বনাম Nokia 6.1 Plus এর অপারেটিং সিস্টেম
তিনটি ফোনেই থাকছে স্টক অ্যানড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেম। ওল্ীদগ্ ধলা প্রোগ্রামের অধীনে লঞ্চ হয়েছে এই ফোনগুলি। Nokia জানিয়েছে এই বছরের শেষে Nokia 5.1 Plus আর Nokia 6.1 Plus ফোনে লেটেস্টব Android 9.0 Pie আপডেট পৌঁছে যাবে। তবে একই সাথে Nokia 3.1 Plus ফোনেও এই আপডেট পৌঁছাবে বলেই মনে করা হচ্ছে।