মিতালি পর্বের মূল্য চোকাতে হবে কোচকে! সম্ভবত মেয়াদ বাড়াচ্ছে না BCCI


ভারতের সিনিয়র ক্রিকেটার মিতালি রাজকে নিয়ে সাম্প্রতিক বিতর্কে জড়িয়ে পড়ার কঠিন মূল্য চোকাতে হতে পারে কোচ রমেশ পাওয়ারকে। শুক্রবারই তাঁর মেয়াদ উত্তীর্ণ হচ্ছেন। সূত্রের খবর, এরপর আর তাঁর মেয়াদ না-বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে BCCI। 

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে মিতালিকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। তারপরেই কোচের বিরুদ্ধে মিতালির বিস্ফোরক অভিযোগ ও কোচের পালটা অভিযোগে সরগরম মহিলা ক্রিকেট মহল। শুক্রবারই শেষ হচ্ছে পাওয়ারের মেয়াদ। BCCI-এর ঘনিষ্ঠ সূত্র বলছে, মিতালি-রমেশের বাকযুদ্ধে দলের মনোবল ধাক্কা পেয়েছে। এর জেরে কোচ হিসেবে রমেশের মেয়াদ আর না-বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নক-আউট ম্যাচে পরপর হাফ-সেঞ্চুরি, দুটো প্লেয়ার অফ দ্য ম্যাচ জেতার পরও মিতালিকে সেমিফাইনালে বাদ দেওয়ার সিদ্ধান্তকেও ভালো ভাবে নেয়নি বোর্ড। কর্তাদের অভিযোগ, মিতালিকে বাদ দেওয়ার পর যে প্রবল চাপের মুখে পড়তে হয়েছিল, শক্ত হাতে তারও মোকাবিলা করতে পারেননি রমেশ।

জানা গিয়েছে, ওয়েস্ট ইন্ডিজ থেকে ফেরার পর BCCI-এর সঙ্গে বৈঠকে বেশ কয়েকটি প্রশ্নেরও সদুত্তর দিতে পারেননি রমেশ। কেন মিতালিকে মিডল অর্ডারে খেলানোর সিদ্ধান্ত নেওয়া হল, কেন তাঁকে সেমিফাইনালে বাদ দেওয়া হল, তার জবাব দিতে পারেননি তিনি। অভ্যন্তরীণ একটি সূত্র বলছে, 'ম্যাচের দিন মুম্বই থেকে একটি ফোন পেয়েই মিতালিকে বাদ দেওয়া উচিত হয়নি রমেশের। তাঁর উচিত ছিল এই সিদ্ধান্ত নেওয়ার আগে মিতালির সঙ্গে কথা বলা। এটা ক্রিকেট নয়। মিতালির সঙ্গে পাওয়ারের দ্বন্দ্বের পর এটা নিশ্চিত যে তিনি আর ভারতের কোচ থাকতে পারেন না।'

চলতি বছরের শুরুর দিকে দলের দায়িত্ব নিয়েছিলেন রমেশ। তাঁকেই কোচ হিসেবে রেখে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন CoA সদস্য ডায়না এডুলজি ও দেশের টি-২০ অধিনায়ক হরমনপ্রীত কৌর।