এক একর জমির দাম ৩০ টাকা !


চণ্ডীগড় : এক একর জমির দাম মাত্র ৩০ টাকা। ভাবছেন কোথায় ? তাহলে আজই সেখানে চলে যাবেন। কিন্তু, সেখানে যাওয়ার আগে ভাবতে হবে দু'বার। কারণ জলের ভয়ঙ্কর অপ্রতুলতা। ফলে বিগত অনেক বছর ধরেই সেচের জন্য প্রয়োজনীয় জলের অভাব দেখা দিয়েছে। তার জেরে পঞ্জাবের একটি গ্রামের বাসিন্দারা বাধ্য হচ্ছে জলের দামে জমি বিক্রি করে দিতে। যদিও তাদের কাছে জলের দাম নিশ্চয়ই আরও বেশি।

গ্রামটির নাম কোয়েল খেদা। প্রায় ৪০০০ জন মানুষ বসবাস করে সেখানে। রাজস্থানের শ্রী গঙ্গানগর থেকে মাত্র ২৮ কিলোমিটার দূরে অবস্থিত। স্থানীয়দের অভিযোগ, বহুবছর ধরেই এলাকায় জলের ভয়ঙ্কর সমস্যা রয়েছে। ভূগর্ভস্থ জলের মাত্রা কমে গেছে। ফলে এলাকার কল, নলকূপ শুকিয়ে গেছে। তার জেরে চাষবাস করা অসম্ভব হয়ে উঠেছে। প্রায় অনাহারে দিন কাটাতে হচ্ছিল এলাকাবাসীদের। প্রশাসনের তরফ থেকেও কোনও সাহায্য মেলেনি। তাই স্থানীয়রা বাধ্য হয়েছে এই পদক্ষেপ নিতে। স্থানীয় শিশুরা রাস্তার ধারে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে পথচলতি মানুষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছে। তাতে লেখা- "বিক্রি হবে আমাদের গ্রাম"। তাদের উদ্দেশ্য, জমি বিক্রি করে দিয়ে অন্য জায়গায় চলে যাওয়া।

এক স্থানীয় বাসিন্দা জানান, তাঁর কাছে ১০-৪০ একর জমি ছিল। কিন্তু, তিনি বাধ্য হচ্ছেন বিক্রি করে দিতে। ৩০ টাকা দাম সত্ত্বেও খুব স্বাভাবিকভাবেই মেলেনি কোনও ক্রেতা।