‌আলেপ্পোয় ফের ক্লোরিন গ্যাস হামলা, মৃত ৯ জন


সিরিয়ার আলেপ্পোয় ফের ক্লোরিন গ্যাসের শেল ফাটালো বিক্ষোভকারীরা। হামলায় মৃত্যু হয়েছে ৯ জনের। জখম ১২ জনেরও বেশি। মৃতদের মধ্যে বেশ কয়েকজন শিশু এবং বালক–বালিকা রয়েছে। স্থানীয় সময় শনিবার দুপুরে সিরিয়ার আলেপ্পোয় কয়েকটি ক্লোরিন গ্যাস ভর্তি শেল ফাটায় বিক্ষোভকারীরা। শ্বাসকষ্ট, চোখে যন্ত্রণা, মাথাব্যথায় ভুগতে থাকেন মানুষরা।

প্রাথমিক ধাক্কা সামলিয়ে উঠে বাশার আল আসাদের সেনাবাহিনী তৎক্ষণাৎ জবাব দেয়। সিরিয়া সেনার দাবি, বিক্ষোভকারীদের ভারী মাত্রায় ক্ষতি হয়েছে।

এই মাসের শুরুতেই রুশ প্রতিরক্ষা মন্ত্রক সিরিয়াকে সতর্ক করেছিল এই বলে যে,  তুর্কি ইসলামিক পার্টি বা টিআইপি সিরিয়ার বিক্ষোভকারীদের ১০ লিটার করে ক্লোরিন গ্যাস ভরা ২০টি কন্টেনার জোগান দিয়েছে। এছাড়া নুসরা ফ্রন্ট জঙ্গি ঘনিষ্ঠ তাহরির আল–শাম গোষ্ঠী ফের সিরিয়ায় রাসায়নিক হামলার ছক কষছে।

অক্টোবরে সিরিয়ার আল–আটামিনাহ্‌–য় আইএস জঙ্গিরা নুসরা ফ্রন্টের দুজনকে হত্যা করে তাদের কাছ থেকে ক্লোরিনভরা দুটো ক্যানিস্টার বা বড় ক্যান ছিনিয়ে নিয়েছিল। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুযায়ী, ওই দুটি ক্যানিস্টার আলেপ্পোর দক্ষিণে আইএস ঘনিষ্ঠ হুরাস–আল–দিন গোষ্ঠীকে দিয়ে দিয়েছিল। প্রসঙ্গত, ২০১৬ সালে বিক্ষোভকারীদের দখল থেকে আলেপ্পোকে মুক্ত করলেও এখনও গুপ্ত ঘাঁটি থেকে হামলা চালিয়ে যাচ্ছে তারা।