এই প্রথম তালিবানের সঙ্গে আলোচনায় ভারত


দিল্লি : এই প্রথম তালিবানদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারত। তবে এই বৈঠক সরকারি নয়। বৈঠকটি হবে মস্কোয়। বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানা গেছে।

বৈঠকটির আয়োজন করেছে রাশিয়া। সেখানে আফগানিস্তানের পাশাপাশি ভারত, পাকিস্তান ও চিনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার জানিয়েছেন, ৯ নভেম্বর রাশিয়ান ফেডারেশনের তরফে বৈঠকের আয়োজন করা হয়েছে।

এই বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন আফগানিস্তানে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত অমর সিনহা ও পাকিস্তানে ভারতের প্রাক্তন হাই কমিশনার টিসিএ রাঘবন। 

সম্প্রতি ভারত সফরে এসেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তিও সম্পন্ন হয়। এরপরই মস্কোয় অনুষ্ঠিত হতে চলা বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় নর্থব্লক। 

মস্কোয় অনুষ্ঠিত হতে চলা ওই বৈঠক সম্পর্কে গত সন্ধ্যায় রভীশ কুমার বলেন, "আফিগানিস্তানে শান্তি ও সমন্বয় সাধনে সম্পূর্ণ সমর্থন রয়েছে ভারতের। সেখানে নিরাপত্তা, স্থায়িত্ব ও সংহতি বাড়াতে চাই আমরা।"

রাশিয়ার একটি সংবাদ সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, এই বৈঠকে যোগ দেওয়ার জন্য কাজাখাস্তান, কিরঘিজিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে।