২৪ হাজার নিয়োগ বাংলায়! বিনামূল্যে দেওয়া হবে চাকরির প্রশিক্ষণও


রায়গঞ্জঃ  পুলিশ ও সেনাবাহিনীর চাকরিতে উপযুক্ত করে তুলতে সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে জেলার শিক্ষিত যুবক যুবতীদের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ। আর এমনটাই ভাবনা চিন্তা উত্তর দিনাজপুর জেলা পুলিশের। আজ বৃহস্পতিবার রায়গঞ্জ কর্নজোড়ায় জেলা পুলিশ লাইনে " প্রগতি " নামের এই জনমুখী প্রকল্পের উদ্বোধন করেন জেলা সভাধিপতি কবিতা বর্মণ ও জেলা পুলিশ সুপার সুমিত কুমার। এর পাশাপাশি জেলার বিভিন্ন জায়গায় প্রাথমিক স্তরের ছাত্রছাত্রীদের পড়ানোর ব্যবস্থা করছে উত্তর দিনাজপুর জেলার পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সাধারণ মানুষের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার পাশাপাশি বাসিন্দাদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে পুলিশ ও প্রশাসন "প্রগতি" নামের এই জনমুখী প্রকল্প গ্রহণ করা হয়েছে। পুলিশ ও প্রশাসনের তরফে এক সমীক্ষায় দেখা যায় উপযুক্ত প্রশিক্ষণের অভাবে বহু যুবক যুবতী পুলিশ ও সেনাবাহিনীর ও অন্যান্য চাকরিতে যোগদান করতে পারছেন না। এদের মধ্যে বহু আদিবাসীও যারা শিক্ষা লাভ করলেও প্রশিক্ষণের অভাবে বঞ্চিত হচ্ছেন। এদের আর্থ সামাজিক ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে উপযুক্ত চাকরিপ্রার্থী হিসেবে গড়ে তুলতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগ " প্রগতি "।

জেলা পুলিশ সুপার সুমিত কুমার জানিয়েছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে চলতি ও আগামী দুবছরের মধ্যে কমপক্ষে ২৪ হাজার লোক পুলিশে নিয়োগ করা হবে। এই জেলার শিক্ষিত যুব সম্প্রদায়ের মধ্যে যারা পুলিশে যোগ দিতে ইচ্ছুক তাদের চাকরির জন্য উপযুক্ত করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম ধাপে রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, হেমতাবাদ, ইটাহার ও করনদিঘী ব্লকের ১১০ জন আদিবাসী যুবক যুবতীদের বেছে নেওয়া হয়েছে প্রশিক্ষণের জন্য।

শুধু পুলিশের চাকুরির জন্যই নয় কেউ যদি ড্রাইভার হতে চান তারও প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হল আজ। এছাড়াও প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের বিনামূল্যে কোচিং করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। রায়গঞ্জ কর্নজোড়া পুলিশ লাইনে "প্রগতি " নামের এই জনমুখী প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মণ, জেলা পুলিশ সুপার সুমিত কুমার, বিধায়ক অমল আচার্য, বিধায়ক মনোদেব সিনহাসহ অন্যান্য বিশিষ্ট ব্যাক্তুবর্গ।