স্ক্রাব টাইফাস আসলে কী? জেনে নিন প্রতিরোধের উপায়


কলকাতা : বছর দশেক আগেও শহরাঞ্চলে সাধারণত লার্ভাল মাইটসের দেখা পাওয়া যেত না। স্বাভাবিক কারণে, স্ক্রাব টাইফাসের প্রকোপের সম্মুখীন হওয়ারও আশঙ্কা সেভাবে ছিল না। কিন্তু, কলকাতায় এখন দেখা পাওয়া যাচ্ছে স্ক্রাব টাইফাসের। এড়ানো যাচ্ছে না মৃত্যুও। এমনই বললেন, SSKM হাসপাতালের ITU-র ইনচার্জ রজত চৌধুরি।


স্ক্রাব টাইফাস আসলে কী?
এটা আসলে ব্যাকটেরিয়া ঘটিত একটি রোগ। লার্ভাল মাইটস (Larval Mites- এক ধরনের পোকা)-র কামড়ের মাধ্যমে ব্যাকটেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে। খুব বেশি গাছপালা রয়েছে এমন অঞ্চলে এটা বেশি হয়। কিন্তু, শহরে যেখানে সাধারণত গাছপালা কম সেখানেও এখন এই রোগ দেখা যাচ্ছে। মানুষের যেমন জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে। তেমনই লার্ভাল মাইটস-র জীবনযাত্রারও পরিবর্তন ঘটছে বলে হয়তো শহরাঞ্চলে দেখা যাচ্ছে। এই বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে। 


কীভাবে ছড়ায় এই রোগ?
লার্ভাল মাইটস যেখানে কামড়াবে সেখানে কালো ছোপের মতো দাগ হয়ে যাবে। ৪-৫ মিলিমিটার মতো আকারে পুড়ে যাওয়ার মতো হয় এই ছোপ। কিছু দিনের মধ্যে ওই জায়গায় ফুসকুড়ি দেখা যেতে পারে। এর সঙ্গে জ্বর, সর্দি-কাশি, মাথাব্যথা এবং র‍্যাশ বের হতে পারে। লার্ভাল মাইটস-র কামড়ের পর সাধারণত প্রধান উপসর্গ হিসাবে এইসবই দেখা যায়। কামড়ের পরে জ্বালা-যন্ত্রণা হতে পারে। কামড়ের ১৪-১৫ দিন পর ওই সব উপসর্গ দেখা দিতে পারে। তবে, সবকিছু নির্ভর করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে। শিশুদের ক্ষেত্রে স্বাভাবিক কারণেই বেশি প্রভাব ফেলে এই ব্যাকটেরিয়া। কারণ, বড়দের তুলনায় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।


স্ক্রাব টাইফাসের চিকিৎসা?
এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। অ্যান্টি ব্যাকটেরিয়াল কিছু ওষুধ রয়েছে, যার সাহায্যে চিকিৎসা করা সম্ভব। তবে চিকিৎসায় যদি দেরি হয়ে যায় তা হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। যদিও এই রোগের এখনও কোনও প্রতিষেধক তৈরি হয়নি।


রোগ প্রতিরোধের উপায়?
প্রতিরোধক হিসাবে মানুষের আরও সচেতন হওয়া প্রয়োজন। এক্ষেত্রে বাড়ি পরিচ্ছন্ন রাখার উপর জোর দেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ। যে ব্যাকটেরিয়ার কারণে স্ক্রাব টাইফাস রোগ হয় তার নাম ওরিয়েনসিয়া শুশুগামুসি (Orientia Tsutsugamushi)। ১৯৩০-এ জাপানে এই ব্যাকটেরিয়ার প্রথম অস্তিত্ব পাওয়া যায়। বনাঞ্চলে লার্ভাল মাইটসের বেশি দেখা মেলে। বাস্তুতন্ত্রের ভারসাম্য সেভাবে রক্ষা পাচ্ছে না বলে শহরাঞ্চলেও এর দেখা পাওয়া যাচ্ছে বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। 

শহরাঞ্চলে বছর দশেক আগেও সেভাবে দেখা মিলত না লার্ভাল মাইটসের। তবে, এখন দেখা মিলছে। গাছেই বসবাস করে এরা। আর এদের মধ্যে থাকে ওরিয়েনসিয়া শুশুগামুসি। বনাঞ্চল অথবা গাছের পরিমাণ কমে যাচ্ছে বলে লার্ভাল মাইটস শহরাঞ্চলে দেখা যাচ্ছে বলেও মনে করছেন বহু বিশেষজ্ঞ। স্ক্রাব টাইফাসের যে সব উপসর্গ দেখা যায় সে সব উপসর্গ অন্য বিভিন্ন কারণেও দেখা যেতে পারে। বছর ১০-১৫ আগে শহরাঞ্চলে স্ক্রাব টাইফাসের অস্তিত্ব সেভাবে দেখা মিলত না। যে কারণে তখন এইসব উপসর্গর পিছনে চিকিৎসকরা অন্য কোনও কারণ খুঁজতেন।