‌‘‌ভারতের ভবিষ্যৎ বাঁচান’, রাহুলকে বললেন চন্দ্রবাবু নাইডু


বিজেপি বিরোধী শক্তি একজোট হতে চায়। সেই লক্ষ্যেই এগোচ্ছে কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দল। সূত্রটা ধরে দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মোদি সরকারের নোট বাতিলের বিরোধিতা তৃতীয় ফ্রন্ট গঠনের মঞ্চ তৈরি করে দিয়েছিল। কর্নাটকে বিধানসভা নির্বাচনে কংগ্রেস জেটিএসের জোট সরকার সেই ভিত অনেকটাই মজবুত করেছে।

২০১৯ যত এগিয়ে আসছে সেই লক্ষ্যে বাস্তাবায়িত করার চেষ্টা আরও গতি পেয়েছে। বৃহস্পতিবার সেই লক্ষ্যেই ফারুখ আবদুল্লা, শারদ পাওয়ার এবং রাহুল গান্ধীর সঙ্গে দেখা করলেন তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু।

অন্ধ্র প্রদেশের বিশেষ মার্যাদার দাবিতে মোদি সরকারের সঙ্গে বিরোধিতার জেরে এনডিএ–র হাত ছেড়েছেন তিনি।

বৃহস্পতিবার মোদির বিরোধী জোট শক্তিশালী করতে এই তিন অবিজেপি দলের প্রধানদের সঙ্গে বৈঠক করেন তিনি। তিন নেতার সঙ্গে বৈঠক করে একটি কথাই তিনি বলেছেন মোদিকে ক্ষমতাচ্যূত করে দেশের ভবিষ্যৎ বাঁচান। সাংবাদিক বৈঠকে শারদ পাওয়ার বলেছেন, মোদি সরকার দেশে কী করছে তা সকলে বুঝতে পারছেন। সিবিআই থেকে আরবিআই সর্বত্র অরাজক পরিস্থিতি তৈরি করেছেন মোদি। এককথায় চন্দ্রবাবু নাইডুর দাবিকেই সমর্থন জানিয়েছেন তিনি।

তবে চন্দ্রবাবু নাইডু কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করবেন এটা একটু অপ্রত্যাশিতই ছিল রাজনৈতিক মহলে। কারণ বরাবরই টিডিপি কংগ্রেস বিরোধী। রাজ্য এবং জাতীয় দুই স্তরেই বরাবর কংগ্রেসের সঙ্গে দূরত্ব বজায় রেখেছে টিডিপি।  কিন্তু দেশ বাঁচানোর লক্ষ্যই এখন বড় হয়ে দাঁড়িয়ে চন্দ্রবাবুর কাছে। তাঁ বরাবরের বিরোধিতা মিটিয়ে দিয়ে কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে পিছপা হননি তিনি।