৫ ডিসেম্বর থেকে আসতে চলেছে প্যান কার্ডের নতুন নিয়ম: জেনে নিন


প্যান কার্ডের নিয়মাবলীতে কিছু পরিবর্তন ঘোষণা করল আয়কর বিভাগ। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই এই পরিবর্তন আসতে চলেছে। ব্যক্তিগত স্তরে খুব একটা প্রভাব না পড়লেও, বিভিন্ন সংস্থার উপর এই পরিবর্তনের একটা প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।
নতুন নিয়ম অনুযায়ী বাৎসরিক লেনদেনের পরিমান ২.৫ লাখ বা তার বেশি এমন সংস্থাগুলির জন্য প্যান কার্ড বাধ্যতামূলক করেছে। এই প্যান কার্ডের জন্য আবেদন বছরের ৩১শে মে তারিখের আগে করতে হবে। নতুন আয়করের নিয়ম ব্যক্তিগত আয়কর প্রদানকারী দের ক্ষেত্রে প্রযোজ্য হচ্ছেনা।

নতুন আয়করের নিয়মে এও বলা হচ্ছে যে সংস্থার ডিরেক্টর, ম্যানেজিং ডিরেক্টর, অংশীদার, প্রতিষ্ঠাতা, ট্রাস্টী, সিইও সকলকেই আগামী আর্থিক বর্ষের ৩১শে মে-র মধ্যে নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে, যদি তাঁদের প্যান কার্ড না থেকে থাকে। সংস্থার ডিরেক্টর, ম্যানেজিং ডিরেক্টর, অংশীদার, প্রতিষ্ঠাতা, ট্রাস্টী, সিইও বা সম-গুরুত্বের পদের কারুর প্রতিনিধিত্ব যদি কেউ করে থাকেন, তাহলে তাঁদের কেও আগামী আর্থিক বর্ষের ৩১শে মে-র মধ্যে নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে, যদি তাঁদের প্যান কার্ড না থেকে থাকে।

যদি নাগরিকদের বাৎসরিক লেনদেন বা আয়ের পরিমান ৫ লাখের বেশি নাও হয়, তবুও লাগবে প্যান কার্ড। এছাড়াও নতুন নিয়মে জানানো হয়েছে যে, সিঙ্গেল মায়েদের সন্তানদের ক্ষেত্রে পিতার নাম দেওয়া আর বাধ্যতামূলক থাকছে না।