৪৮ ঘণ্টার মধ্যেই ইস্যু হবে পাসপোর্ট, জানালেন মন্ত্রী


ওয়াশিংটন: ৪৮ ঘণ্টার মধ্যেই পাসপোর্ট ইস্যু করবে ভারতীয় দূতাবাসগুলি। ওয়াশিংটনে এমনটাই জানালেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভিকে সিং। বিশ্বের বিভিন্ন দেশে থাকা ভারতীয় দূতাবাসগুলি থেকে প্রবাসী ভারতীয়দের এই সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার ওয়াশিংটনে 'পাসপোর্ট সেবা' প্রজেক্ট লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই একথা জানান তিনি। তিনি আরও জানিয়েছেন, ভারতীয় এমব্যাসিগুলিতে থাকা পাসপোর্ট অফিসের সঙ্গে দেশের ডেটা সেন্টারের ডিজিটাল কানেকশন থাকবে। এর মাধ্যমে দ্রুত পাসপোর্ট বানানো সম্ভব হবে।

চলতি সপ্তাহেই নিউ ইয়র্কের ইন্ডিয়ান এমব্যাসি ৪৮ ঘণ্টার মধ্যে পাসপোর্ট বানিয়ে দিয়েছে। সেটাই এবার সারা বিশ্বে হবে বলে জানিয়েছেন ভিকে সিং। তিনি বলেন, আগামিদিনে ভারতই বিশ্বের মধ্যে সবথেকে ভাল পাসপোর্ট সার্ভিস দেবে। পাসপোর্টের আবেদন ও ভেরিফিকেশনের নিয়ম আরও অনেক সহজ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

গত মাসে ইউকে-তে প্রথম 'পাসপোর্ট সেবা' লঞ্চ করে ভারত। এরপর নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে এই পরিষেবা চালু হল। ক্রমে ক্রমে এই পরিষেবা চালু হবে আটলান্টা, হাউসটন, শিকাগো ও সান ফ্রান্সিসকোতে।

ভিকে সিং আরও জানান, আগামী কয়েক মাসের মধ্যেই নতুন পাসপোর্ট ইস্যু করবে ভারত সরকার। পাসপোর্টের রঙ পরিবর্তন হবে না। তব এতে থাকবে আরও ভাল মানের পেপার ও প্রিন্টিং। এছাড়া অনেক সিকিউরিটি ফিচারর্স ও থাকবে এই পাসপোর্টে।

আগামী বছরের মার্চের মধ্যে দেশ জুড়ে ৫০০ পাসপোর্ট অফিস তৈরি হবে বলে জানিয়েছেন তিনি। যাতে কোনও ভারতীয়কে পাসপোর্টের জন্য ৫০-৬০ কিলোমিটার ছুটে যেতে না হয়।