অভিনব বোনাস, পরিচারক-ড্রাইভারকে ৩১ লক্ষের শেয়ার


দীপাবলির আগে সংস্থার কর্মীদের ফ্ল্যাট-গাড়ি-মূল্যবান উপহার দেওয়ার ব্যাপারে সুরাতের প্রখ্যাত হিরে ব্যবসায়ী সাভজি ঢোলাকিয়ার নাম বহুশ্রুত। চলতি বছরেও দীপাবলি উপলক্ষে সংস্থায় ২৫ বছর কাজ করে ফেলা ৩ কর্মীকে কোটি টাকা মূল্যের মার্সিডিজ বেঞ্জ জিএলএস ৩৫০ডি এসইউভি দেওয়ার পাশাপাশি ৬০০ কর্মীকে রেনো ক্যুইড এবং মারুতি সুজুকি সেলেরিও গাড়িও দেওয়া হয়েছে, যাঁরা গত বছর কোনও ইনসেন্টিভ পাননি সংস্থা থেকে। আরও ৯০০ জন পেয়েছেন মোটা অঙ্কের ফিক্সড ডিপোজিট সার্টিফিকেট। সব মিলিয়ে প্রায় ৫০ কোটি টাকা এই বছর বিলিয়ে দিলেন সাভজি। উপহার প্রদান অনুষ্ঠানে হাজির ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এ হেন প্রবাদপ্রতিম ব্যবসায়ীর সঙ্গে এক ব্র্যাকেটে উঠতে না পারলেও অন্য রকম নজির গড়লেন বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ক্যাপিটাল ফার্স্ট লিমিটেড-এর চেয়ারম্যান বৈদ্যনাথন ভেম্বু। দীপাবলি উপলক্ষে প্রায় ২০ কোটি টাকা মূল্যের ৪৩০,০০০ শেয়ার তাঁর দুই ড্রাইভার, তিনজন কাজের লোক, কিছু কর্মী এবং পরিবারের সদস্যদের মধ্যে উপহার হিসেবে বিলিয়ে দিলেন তিনি। অঙ্কের হিসেব বলছে, ২ জন ড্রাইভার এবং ৩ জন কাজের লোকের প্রতিজনকে দেওয়া হয়েছে ৬,৫০০টি করে শেয়ার, অর্থমূল্যে যা ৩১ লক্ষ টাকারও বেশি। শেষ মাসকয়েকে বাজার কিছুটা নেমে যাওয়ায় সংস্থার শেয়ারদর ৩১% পড়ে গিয়েছে।

ফলে, আগামী দিনে বাজার তেজি হলে যে প্রাপকদের মুখের হাসি আরও চওড়া হবে তা বলার অপেক্ষা রাখে না। এঁদের পাশাপাশি, সংস্থার প্রাক্তন এবং বর্তমান মিলিয়ে ২৬জন কর্মীকে ১১,০০০ টি করে শেয়ার দেওয়া হয়েছে, অর্থমূল্যে যার পরিমাণ ৫৩ লক্ষ টাকার কাছাকাছি। এরই সঙ্গে তাঁর এক ভাই সত্যমূর্তিকে ২৬,০০০ শেয়ার (অর্থমূল্যে যার পরিমাণ ১.২৫ কোটি টাকা) এবং আর এক ভাই কৃষ্ণমূর্তিকে ১৩,০০০ শেয়ারও (অর্থমূল্যে যার পরিমাণ ৬৩ লক্ষ টাকা) দিয়েছেন তিনি। বর্তমানে সংস্থার ৪০ লক্ষেরও বেশি শেয়ার, যা মোট শেয়ারের ৪.০৮%, তার থেকেই এই দান করা হয়েছে বলে শেয়ার বাজারে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। যেখানে আরও জানানো হয়েছে, চিরকালই পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ বৃত্তের মধ্যে থাকা মানুষদের নিজের সাফল্যের উৎস হিসেবে মেনে এসেছেন বৈদ্যনাথন। খুব শীঘ্রই আইডিএফসি ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে ক্যাপিটাল ফার্স্ট লিমিটেড। সেই খুশিতে দীপাবলির শুভেচ্ছা হিসেবে এই দান করেছেন চেয়ারম্যান, যার মধ্যে আয়কর প্ল্যানিং বা অন্য কোনও উদ্দেশ্য নেই।