কল ড্রপের পরীক্ষায় ‘পাশ’ করেছে একমাত্র জিও, বাকি সব ‘ফেল’!


ফের বাজিমাত করল জিও। এ বার ট্রাইয়ের একটি সমীক্ষায় অন্য সব টেলিকম সংস্থাকে পিছনে ফেলে দিল মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। বিভিন্ন সড়ক ও রেলপথে কল ড্রপ নিয়ে দেশের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই (TRAI)-এর পরীক্ষায় পাশ করেছে একমাত্র জিও। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করেছে ট্রাই। আর তাতেই উঠে এসেছে এই তথ্য।

এই রিপোর্ট অনুযায়ী, রিলায়্যান্সের জিয়ো বাদে দেশের বাকি সবকটি টেলিকম সংস্থা যেমন, ভারতী এয়ারটেল, বিএসএনএল, ভোডাফোন-আইডিয়া নির্দিষ্ট মাপকাঠি ছুঁতে ব্যর্থ হয়েছে। ট্রাই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এজেন্সির মাধ্যমে ৮টি হাইওয়ে ও ৩টি রেল রুটে এই পরীক্ষা করা হয়েছে। আসানসোল থেকে গয়া, গয়া থেকে দানাপুর, দেরাদুন থেকে নৈনিতাল, রায়পুর থেকে জগদলপুর, মুর্দেশ্বর থেকে বেঙ্গালুরু, জয়পুর থেকে মাউন্ট আবু, শ্রীনগর থেকে লে-এই প্রতিটি জাতীয় সড়কে সংস্থাগুলির কল ড্রপ নিয়ে পরীক্ষা চালিয়েছিল ট্রাই। এ ছাড়া রেলপথে ইলাহাবাদ থেকে গোরক্ষপুর, দিল্লি থেকে মুম্বই, সিংরাউলি থেকে জব্বলপুরেও এই সমীক্ষা চালানো হয়েছে।

'কল ড্রপ' সমস্যায় দীর্ঘদিন ধরেই জর্জরিত দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষ। কিছুদিন আগেই 'কল ড্রপ' সমস্যার মোকাবিলায় জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরই মোবাইলে নিরবিচ্ছিন্ন পরিষেবা সুনিশ্চিত করতে ট্রাই এই সমীক্ষা চালায়। আর তাতেই 'ফেল' করেছে জিয়ো বাদে দেশের বাকি সবকটি টেলিকম সংস্থাই।