দারুণ খবর কর্মীদের জন্যে! অবসর নেওয়ার সঙ্গেই মিলবে ২ লক্ষ টাকা


কলকাতা: নির্দেশিকা জারি হয়েছিল আগেই। নির্দেশ দিয়েছিল অর্থ দফতর। এবার বিভিন্ন দফতরে থাকা অস্থায়ী কর্মীদের অবসরের সময় এককালীন আর্থিক অনুদান দেওয়ার প্রক্রিয়া শুরু। বছরখানেক আগেই অর্থ দফতর এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে।

যেখানে জানিয়ে দেওয়া হয় যে, সরকারি অফিসে চুক্তিতে নিযুক্ত অস্থায়ী কর্মীরা (দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করলেও) ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করতে পারবেন। ওই বয়সে পৌঁছে অবসর নেওয়ার সময় তাঁদের এককালীন দুই লক্ষ টাকা দেওয়া হবে। কিন্তু এহেন নির্দেশিকা দেওয়ার পরেই বহু দফতরই এই ব্যবস্থা কার্যকর করছিল না। সেজন্যে সমস্যা তৈরি হচ্ছিল বলেই অভিযোগ। কিন্তু সেই সমস্যা আজ অতীত।

সম্প্রতি ভূমি ও উদ্বাস্তু পুনর্বাসন দফতর অস্থায়ী কর্মীদের এই আর্থিক সুবিধা দেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে। এমনটাই বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। প্রকাশিত খবর মোতাবেক রাজ্য সরকার অস্থায়ী কর্মীদের ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির নিরাপত্তা ছাড়াও বেতন বৃদ্ধির ব্যবস্থা করেছে। মাসিক বেতন বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। অস্থায়ী কর্মীদের একটা বড় অংশ এই সুবিধা পাবেন। নিয়মিত বেতন বৃদ্ধির ব্যবস্থাও করা হয়েছে। কিন্ত কিছু শ্রেণীর অস্থায়ী কর্মী, বিশেষ করে ঠিকাদার নিযুক্ত কর্মীরা এখনও এইসব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত বলে অভিযোগ আছে।