রাফালে ইস্যুতে রাহুলকে 'মিথ্যেবাদী' বললেন ড্যাসল্ট সিইও


ড্যাসল্ট অ্যাভিয়েশনের সিইও এরিক ট্র্যাপিয়ার সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সমস্ত অভিযোগকে উড়িয়ে দিয়েছেন। জানিয়েছেন, ড্যাসল্ট ও রিলায়েন্সের রাফালে সম্পর্কিত যৌথ উদ্যোগ নিয়ে যা বলা হচ্ছে তার মধ্যে কোনও সত্যতা নেই। চুক্তির বিস্তারিত না জেনেই মন্তব্য করা হয়েছে।


মিথ্যে বলেননি ট্র্যাপিয়ার
এরিক ট্র্যাপিয়ার বলেছেন, আমি মিথ্যে বলি না। আগে যা বলেছি গোটাটাই সত্যি কথা। আমার মিথ্যা বলার বদনাম নেই। সিইও হিসাবে আপনি মিথ্যে বলতে পারেন না। অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপকে বরাত পাইয়ে দেওয়া নিয়ে ড্যাসল্টকে বাধ্য করেছিল মোদী সরকার, এমনই অভিযোগ করেছিলেন রাহুল। সেই প্রেক্ষিতেই এরিক ট্র্যাপিয়ার একথা বলেছেন।


রাহুলের দাবি খণ্ডন
এমাসের শুরুতে একটি প্রেস কনফারেন্সে রাহুল অভিযোগ করেন যে অনিল আম্বানির অলাভজনক সংস্থায় ড্যাসল্ট ২৮৪ কোটি টাকা বিনিয়োগ করেছে। সেই টাকায় রিলায়েন্স নাগপুরে জমি কিনেছে। অথচ দেখানো হয়েছে চুক্তির আগেই জমি কেনা হয়ে গিয়েছিল। ফলে ড্যাসল্ট সিইও মিথ্যে বলছেন বলে রাহুল দাবি করেন।


রাহুলের বক্তব্যে মর্মাহত
এরিক ট্র্যাপিয়ার বলেছেন, এর আগে কংগ্রেসের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও তাদের হয়েছে। রাহুল গান্ধী যা বলেছেন তা শুনে তিনি মর্মাহত। ১৯৫৩ সালে জওহরলাল নেহরুর জমানায় ড্যাসল্ট ভারতে কাজ শুরু করে। কোনও দলের হয়ে কাজ করেনি। বায়ুসেনাকে যুদ্ধবিমান সাপ্লাই দেওয়াই শুধুমাত্র তাঁদের কাজ বলে এরিক ট্র্যাপিয়ার দাবি করেছেন।


যৌথ দায়িত্বে দুই সংস্থা
ড্যাসল্ট সিইও-র দাবি, যৌথ উদ্যোগে বিনিয়োগ হয়েছে। আমরা টাকা দিয়ে সাহায্য করিনি। ৪৯ শতাংশ আমাদের বিনিয়োগ ও ৫১ শতাংশ রিলায়েন্সের বিনিয়োগ হয়েছে। মোট ৮০০ কোটি টাকা বিনিয়োগ হবে যার অর্ধেকটা আমরা ও অর্ধেকটা রিলায়েন্স দেবে। এছাড়া আগের দামের চেয়ে ৯ শতাংশ কম দামে চুক্তি হয়েছে বলেও এরিক ট্র্যাপিয়ার জানিয়েছেন।