কলকাতার উচ্চতম বহুতল ‘দ্য ৪২’-এ আগুন

কলকাতার চৌরঙ্গীতে নির্মীয়মাণ বহুতলে আগুন।

ধর্মতলা এলাকায় আকাশচুম্বী বহুতল 'দ্য ৪২'-এ আগুন লাগল। শনিবার সন্ধ্যায় ওই আগুন লাগার পর দমকলের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। বেশ কিছু ক্ষণের চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এসেছে।

দমকলকর্মীরা জানিয়েছেন, নির্মীয়মাণ ওই বহুতলে কাজ চলছিল। বাইরের দিকে লাগানো ছিল নাইলনের নেট। তাতেই আগুন কোনও ভাবে ধরে যায়। আট তলায় ওই আগান লাগার পর তা অন্যত্র ছড়িয়ে পড়ে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় দমকল।

ওই বহুতলের আশপাশে বহু অফিস রয়েছে। কী কারণে আগুন লেগেছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দমকলের এক আধিকারিক। আগুন লাগার সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। পথ চলতি মানুষ এই আগুন লাগার ওই দৃশ্য দেখে থমকে যান।

এখনও পর্যন্ত কলকাতার সব থেকে উঁচু এই বহুতল— ৬৩ তলা। এই ধরনের বহুতলে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য দমকলের রয়েছে অত্যধুনিক ল্যাডার। তা-ও নিয়ে আসা হচ্ছে। এখন যেহেতু নির্মিয়মাণ অবস্থায় রয়েছে, তাই ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হবে না বলেই জানিয়েছে পুলিশ। তবে, নির্মীয়মাণ ওই বহুতলে যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা রয়েছে বলে দমকল সূত্রে খবর।

দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় বলেন, 'ওয়েলডিং মেশিন দিয়ে কাজ করার সময় কোনও রকম ভাবে আগুন লেগে যায়। আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে।'