এবার বাড়িতে জল জমলে দিতে হবে ১ লক্ষ টাকা জরিমানা!


দিনের পর দিন বাড়িতে তালা দেওয়া। বাগানে বা ছাদে জমা জলে ডিম পাড়ছে মশা। হুঁশ নেই গৃহকর্তার। মশা বাহিত ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো রোগে জর্জরিত প্রতিবেশীরা। এই ছবি মুছে ফেলতে সক্রিয় হল রাজ্য সরকার। জমা জলের সন্ধান পেলে এক হাজার থেকে এক লক্ষ টাকা জরিমানা করা হবে। বিধানসভায় পুর আইনে সংশোধনী এনে রাজ্যের সমস্ত পুরসভার জন্য এই নয়া জরিমানা ধার্য হয়েছে।

পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, "একজনকেও জরিমানা দিতে হোক তা আমরা চাই না। পুরসভা শাস্তি দিতে পারে না। কিন্তু কিছু মানুষের জন্য অন্যরা ভুগবেন এমনটাও চলতে পারে না। জল জমার খবর পেলে নির্দিষ্ট পুরসভা এবার বড় অঙ্কের জরিমানা করবে। তা উদ্ধার না হলে নোটিস যাবে। তারপর আইনত ব্যবস্থা নেওয়া হবে।" রাজ্যের ১১৮ টি পুরসভায় জল জমলে 'স্পট ফাইন' এক হাজার ও প্রতিদিনের জন্য ১৫০ টাকা করে জরিমানা নেওয়ার আইন আছে। সংশোধনীতে জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে।শুধু জল জমাই নয়, কলকাতার মতোই এবার জেলা শহরগুলিতে যেখানে-সেখানে জঞ্জাল ফেললেও জরিমানা করবে পুরসভা। জঞ্জাল ফেললে পুরসভাগুলিতে ৫০ থেকে ৫০০ টাকা জরিমানা হয়। এবার থেকে জঞ্জাল ফেললে ৫০০ থেকে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। ইতিমধ্যে কলকাতা পুরসভা আইনে সংশোধনী এনে সরকার ঘোষণা করেছে এ শহরে যেখানে-সেখানে জঞ্জাল ফেললে পাঁচ হাজার থেকে এক লক্ষ টাকা জরিমানা হবে।

কিন্তু, কেউ যদি পুরসভাকে জরিমানা না দেয়, তাহলে? পুর দফতর জানিয়েছে, মহারাষ্ট্রের মতো পুরসভার আলাদা পুলিশ নেই। তবে টাকা না দিলে প্রথমে নোটিস ও পরে অভিযুক্তর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।রাজ্য সরকারের আশা, কড়া পদক্ষেপের ফলে জমা জল, এবং জঞ্জালের সমস্যা কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসবে।