টাকা, মদ বিলিয়ে, পেশীশক্তির জোরে উপনির্বাচনে জয়ী কংগ্রেস, দাবি ইয়েদুরাপ্পার


বেঙ্গালুরু: কর্নাটকের উপনির্বাচনে টাকা ছড়িয়ে, পেশীশক্তির জোরেই কংগ্রেস জিতেছে বলে দাবি করলেন বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা। রাজ্যে অনুষ্ঠিত তিনটি লোকসভা ও দুটি বিধানসভা উপনির্বাচনে বিপুল সাফল্য পেয়েছে ক্ষমতাসীন কংগ্রেস-জেডিএস জোট। বিজেপির মুখরক্ষা হয়েছে শুধু শিমোগা লোকসভা কেন্দ্রে কর্নাটক বিজেপির অন্যতম প্রধান মুখ ইয়েদুরাপ্পার ছেলের জয়ে। ১৫ বছরের শক্ত ঘাঁটি বেল্লারি হাতছাড়া হয়েছে তাদের। এই প্রেক্ষিতেই কংগ্রেসের বিরুদ্ধে অর্থ ও পেশীবল কাজে লাগিয়ে ভোটে জয়ের অভিযোগ করে তিনি বলেছেন, ওরা টাকা, বাহুবল, সরকারি ক্ষমতা ব্যবহার করেছে, জিতেছে টাকা, মদ বিলিয়ে, নয়তো আমরা আরও ভোট পেতাম। তবে শিমোগায় ওরা এসব করতে পারেনি, তাই আমাদের ভেঙে পড়ার কোনও কারণ নেই। হাত গুটিয়ে বসে থাকব না আমরা। যদিও লোকসভা ভোটে ২২-২৩টি আসন জিতব আমরা, এ নিয়ে কোনও সংশয় নেই। কর্নাটক ঘুরব আমি।

যদিও একইসঙ্গে ইয়েদুরাপ্পা উপনির্বাচনের এই ফল একটা হুঁশিয়ারি দিয়ে গেল, ২০১৯ এর সাধারণ নির্বাচনের আগে বিজেপি তা খতিয়ে দেখে আত্মসমীক্ষা করবে বলে জানিয়েছেন। বলেছেন, যন্ত্রণার কথা হল, বেল্লারি, জামখান্ডিতে আমরা ধাক্কা খেয়েছি। এই ফল আমাদের সাবধান হওয়ার বার্তা দিয়ে গেল বলে মনে করি। এখন থেকেই আমাদের কাজ শুরু করে দিতে হবে।

কংগ্রেসের শরিক জেডি(এস) মান্ড্য লোকসভা আসনটি জিতেছে। রামনগরে নির্বাচিত হয়েছেন জোট সরকারের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর স্ত্রী অনিতা।

যদিও ইয়েদুরাপ্পার দাবি, উপনির্বাচনের ফলে আবারও প্রমাণ, কংগ্রেস-জেডিএস ষড়যন্ত্র রচনায় পটু।