জিস্যাট-২৯ উপগ্রহের সফল উৎক্ষেপণের পর ইসরো জানাল, ২০২১ সালে চাঁদে মানব


লক্ষ্যপূরণ। জিস্যাট-২৯ উপগ্রহটির সফল উত্ক্ষেপণের পর টুইট করল ইসরো। আর তার সঙ্গেই আরও একবার ইতিহাস সৃষ্টি করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে আকাশে উত্ক্ষেপণ করা হয় জিস্যাট-২৯ কৃত্রিম উপগ্রহ। উত্ক্ষেপণের ১৬ মিনিটের মধ্যেই প্রায় সাড়ে হাজার কিলোগ্রামের উপগ্রহটি নিখুঁতভাবে বসে গিয়েছে কক্ষপথে। এরপরই ইসরো চেয়ারম্যান জানিয়ে দেন, ২০২১ সালে চাঁদে মানব পাঠাবে ভারত।      

উপগ্রহটির ওজন ৩,৪২৩ কিলোগ্রাম। ৪৩.৪ মিটার লম্বা এটি। এটাই ভারতের এপর্যন্ত সবচেয়ে ভারী উপগ্রহ। মঙ্গলবার দুপুরেই শুরু হয়েছিল কাউন্টডাউন। সফল উত্ক্ষেপণের পর ইসরোর গবেষক ও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে চেয়ারম্যান কে সিবন বলেন, জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বে কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচি আরও তত্পরতা লাভ করবে। 

২০২১ সালে চাঁদে মানব পাঠানোর কথা চলতিবছরে লালকেল্লায় স্বাধীনতা দিবসের উদযাপন মঞ্চ থেকে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যেই কাজ করছে ইসরো। সিবন বলেন, ''২০২১ সালে আমরা চন্দ্রাভিযানে মানব পাঠাব। তবে তার আগে মানবহীন যান গঙ্গায়ন পাঠানো হবে ২০২০ সালে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কাজ''। ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, ২০২০ সালের ডিসেম্বরে চাঁদে যাবে মানবহীন যান। তার পরের বছর ডিসেম্বরেই চাঁদে মানব পাঠাবে ভারত।