অক্টোবরের জিএসটি আদায়ের পরিমাণ ছাড়াল ১ লক্ষ কোটি


জিএসটির উপকারিতা নিয়ে বিরোধীদের মধ্যে মতান্তরের মধ্যেই সাফল্যের মুখ দেখল কেন্দ্র। অক্টোবর মাসের  জিএসটি সংগ্রহের পরিমাণ ছাড়িয়ে গেল ১ লক্ষ কোটি টাকা। বৃহস্পতিবার একথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

পণ্য ও পরিষেবা কর থেকে গত সেপ্টেম্বর মাসে আদায় হয়েছিল  ৯৪,৪৪২ কোটি টাকা। এর আগে জিএসটি আদায়ের পরিমাণ ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছিল গত এপ্রিল মাসে।

উল্লেখ্য, এই অর্থবর্ষে জেটলি জিএসটি আদায়ের মাসিক লক্ষ্যমাত্রা ধার্য করেছিলেন ১ লক্ষ কোটি। জুন, জুলাই এবং আগস্ট মাসে পণ্য ও পরিষেবা কর আদায়ের পরিমাণ ছিল যথাক্রমে ৯৫,৬১০ কোটি, ৯৬,৪৮৩ কোটি এবং ৯৩,৯৬০ কোটি টাকা। আগস্টে খানিক কমার পর সেপ্টেম্বরে অনেকটাই বেড়েছিল কেন্দ্রের আদায় করা টাকার পরিমাণ।

জিএসটি আদায়ের ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, জিএসটি আদায়ে সাফল্যের একটি মূল কারণ হল এর কম হার। অক্টোবর মাসে তা ১ লক্ষ কোটির লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়েছে।
যেসব রাজ্য জিএসটি আদায়ের ক্ষেত্রে ভালো ফল করেছে তাদের শীর্ষে রয়েছে কেরালা। গত মাসে কেরালায়  জিএসটি আদায় বেড়েছে ৪৪ শতাংশ, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রে পণ্য এবং পরিষেবা কর আদায়ের পরিমাণ যথাক্রমে ২০, ১৪, ১৩ এবং ১১ শতাংশ। অক্টোবর মাসে আদায় হওয়া ১ লাখ কোটি জিএসটির মধ্যে কেন্দ্রের অংশ ১৬,৪৬৪ কোটি, রাজ্যের অংশ ২২,৮২৬ কোটি, আইজিএসটি ৫৩,৪১৯ কোটি ও সেস ৮,০০০ কোটি টাকা।