এক নজরে বিশ্বের সেরা পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ড


২০১৮ সালের তৃতীয় ত্রৈমাসিকে মোট স্মার্টফোন বিক্রির পরিমানের ভিত্তিতে সেরা পাঁচটি স্মার্টফোন ব্রান্ডের নাম ঘোষণা করল IDC। এই রিপোর্টে জানানো হয়েছে এই তিন মাসে মোট 35.52 কোটি স্মার্টফোন বিক্রি হয়েছে। যা গত বছরে তৃতীয় ত্রৈমাসিকের ছেকে ৬ শতাংশ কম। তবে ২০১৮ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মতোই তৃতীয় ত্রৈমাসিকেও কোম্পানিগুলি নিজেদের জায়গা ধরে রাখতে সক্ষম হয়েছে। মোট স্মার্টফোন বিক্রি পরিমানের ভিত্তিতে এই স্মার্টফোনগুলি সবার উপরে রয়েছে।

১। স্যামসাং
স্যামসাং এর স্মার্টফোন বিক্রি ১৩.৪ শতাংশ হ্রাস পেলেও বিশ্ব বাজারে মোট স্মার্টফোন বিক্রির নিরিখে এক নম্বর স্থান ধরে রেখেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। এই তিন মাসে মোট ৭.২২ কোটি স্মার্টফোন বিক্রি করেছে স্যামসাং। এর মধ্যে বেশিরভার Galaxy Note 9 আর Galaxy A সিরিজের স্মার্টফোন।

২। হুয়েই
শারা বিশ্বে মোট বিক্রি হওয়া ফোনের ভিত্তিতে স্যামসাং এর পরেই দুই নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হুয়েই। ২০১৮ সালের জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর মাসে মোট ৫.২ কোটি স্মার্টফোন বিক্রি করেছে চিনের কোম্পানিটি। যা আগের তিন মাসের ১৫.৯ শতাংশ বেশি।

৩। অ্যাপেল
মোট স্মার্টফোন বিক্রির নিরিখে এই মুহুর্তে সারা বিশ্বে তিন নম্বরে রয়েছে অ্যাপেল। এই তিন মাসে মোট ৪.৬৯ কোটি স্মার্টফোন বিক্রি করেছে অ্যাপেল। যা গত বছরের তুলনায় ০.৫ শতাংশ কম।

৪। শাওমি
অ্যাপেল এর পরেই চার নম্বরে রয়েছে শাওমি। সারা বিশ্বে মোবাইল বাজারের ১০ শতাংশ দখল করে রয়েছে চিনের কোম্পানিটি। ভারতের বাজারে বিশাল সাফল্য কোম্পানিকে এই তালিকায় থাকতে সাহায্য করেছে। এই তিন মাসে সবথেকে বেশি বিক্রি হয়েছে শাওমির রেডমি সিরিজের ফোনগুলি।

৫। ওপ্পো
২০১৮ সালের তৃতীয় ত্রৈমাসিকে মোট ২.৯৯ কোটি স্মার্টফোন বিক্রি করে বিশ্ব মোট স্মার্টফোন বিক্রি কোম্পানির তালিকার পাঁচ নম্বরে রয়েছে ওপ্পো। যা গত বছরের তুলনায় ২.১ শতাংশ কম। সম্প্রতি কোম্পানির Find X আর R17 স্মার্টফোন ওপ্পোকে প্রিমিয়াম ব্র্যান্ড হিসাবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করেছে।