সিরিজ জয় ভারতের, শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল বিরাট বাহিনী


ইতিহাসের পুনরাবৃত্তি। ঠিক ৩০ বছর আগে তিরুঅনন্তপুরমে বসেছিল শেষবার আন্তর্জাতিক ক্রিকেটের আসর। রবি শাস্ত্রীর ভারত ৯ উইকেটে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। শাস্ত্রী পেয়েছিলেন পাঁচ উইকেট। ৩০ বছর বাদে আবার ৫০ ওভারের ম্যাচ ফিরল তিরুঅনন্তপুরমে। এবার বিরাটের ভারত ৯ উইকেটে হারাল জেসন হোল্ডার বাহিনীকে। এবার আবার কোচের দায়িত্বে রবি শাস্ত্রী। ইতিহাসের সঙ্গে জুড়ে গেল তাঁর নামও। কর্তৃত্ব রেখে ভারতের পাঁচ ম্যাচের সিরিজ জয় ৩–১ ব্যবধানে।

ম্যাচ দেখতে দেখতে মনে হতে বাধ্য, এই ওয়েস্ট ইন্ডিজই প্রথম দুটো ম্যাচে ৩০০–র উপর রান করেছিল?‌ তৃতীয় ম্যাচে ভারতকে হারিয়েও দিয়েছিল?‌ বড় আশ্চর্য। সেই টিমটাই ব্রাবোর্ন ও তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড স্টেডিয়ামে এভাবে গুটিয়ে থাকল। বলা ভাল। পঞ্চম ম্যাচে অবস্থা আরও খারাপ। দেখে মনে হচ্ছিল কোনও পাড়ার টিমের বিরুদ্ধে খেলতে নেমে পড়েছে বিরাট বাহিনী!‌

টসে জিতে শুরুতে ব্যাটিং নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ব্যস!‌ ২২ গজে আসার পর থেকেই ক্যারিবিয়ানদের পতনের শুরু। ৩১.‌৫ ওভারে হোল্ডার বাহিনী গুটিয়ে গেল ১০৪ রানে। রবীন্দ্র জাদেজা সবচেয়ে সফল। ৯.‌৫ ওভার বল করে ৩৪ রানের বিনিময়ে চার উইকেট পেলেন। খলিল আমেদ ও জসপ্রিত বুমরা দুটি করে উইকেট তুলে নিয়েছেন। কুলদীপ ও ভুবনেশ্বরের দখলে একটি করে উইকেট। সব বোলারই যথারীতি কৃপণ। ক্যারিবিয়ানদের ব্যাটিং নিয়ে বলার কিছু নেই। উইকেটে এসেছেন। আর প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন।

মাত্র ১০ মিনিটের বিরতির পরই মাঠে নেমে পড়ল টিম ইন্ডিয়া। শিখর ধাওয়ানের (‌৬)‌ উইকেট খুইয়ে লক্ষ্যে পৌঁছাল ভারত। ১০৫ রান তুলতে ভারত নিল ১৪.‌৫ বল। রোহিত শর্মা ৫৬ বল খেলে করলেন ৬৩। মারলেন পাঁচটি চার ও চারটি ছয়। বিরাট ২৯ বলে ৩৩ রান করে অপরাজিত। অধিনায়কের ব্যাট থেকে বেরোল ৬টি বাউন্ডারি। 

ম্যাচের সেরার পুরষ্কার জিতে নিলেন রবীন্দ্র জাদেজা। আর সিরিজের সেরা ভারত অধিনায়ক। তিনটি শতরান করেছেন বিরাট এই সিরিজে। রোহিতও ছিলেন লড়াইয়ে। করেছেন দুটি শতরান। তিনি এই সিরিজে করে গেলেন ৩৮৯। ২০১৮–য় একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় রোহিত উঠে এলেন দুইয়ে। তাঁর রান ১০৩০। শীর্ষে বিরাট কোহলি। ২০১৮–য় করেছেন এখনও পর্যন্ত ১২০২ রান। এছাড়া ভারতীয়দের মধ্যে একদিনের ক্রিকেটে ছক্কা মারার তালিকাতেও রোহিত চলে এলেন দুইয়ে। তিনি মেরেছেন ২০২টি ছয়। শীর্ষে ধোনি। তিনি মেরেছেন ২১৮টি ছয়।