পৃথিবীর প্রথম কৃত্রিম সংবাদ সঞ্চালক প্রস্তুত করল চিন


বছর দুই হয়ে গিয়েছে আত্মপ্রকাশ করেছে বিশ্বের প্রথম হিউমেনয়েড রোবট সোফিয়া। তাকে জন্ম দিয়েছিল চিন। এবারও চিন রোবটের দুনিয়ায় আরও একটি যুগান্তকারী ঘটনা ঘটাল। সম্প্রতি চিন এক কৃত্রিম সংবাদ সঞ্চালককে সামনে এনেছে।

এটি তৈরি করেছে চিনা সংবাদ সংস্থা জিংহুয়া ও চিনের নিজস্ব সার্চ ইঞ্জিন সংস্থা সোগোউ। বুধবার উঝেনে ওয়ার্ল্ড ইন্টারনেট কনেফারেন্সে এই রোবটকে পৃথিবীর সামনে আনা হয়। রোবটের মডেলিংয়ের দায়িত্বে ছিলেন ঝাং ঝাও নামে এক নিউজ অ্যাঙ্কর।

কৃত্রিম এই নিউজ অ্যাঙ্কারের গুণ অনেক। তাকে দেখতে সম্পূর্ণ মানুষের মতো। তার হাঁটাচলা সোশ্যাল সাইটে প্রকাশ পায়নি। কিন্তু তার বসার ধরন, কথা বলার স্টাইল, এসবই প্রকাশ পেয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই রোবট ঝরঝরে ইংরেজি বলতে পারে। ক্যামেরার সামনে স্ক্রিপ্ট পড়তেও অভ্যস্ত সে। তার একটি উদাহরণও রোবট ঝাং ঝাও বিশ্ববাসীকে দিয়েছে। নিজের পরিচয় সবাইকে দিয়েছে সে। তার ভিডিও প্রকাশ পেয়েছে জিংহুয়ার টুইটারে। সেখানে ঝাং ঝাও বলেছে, "আমি ইংলিশ কৃত্রিম সংবাদ সঞ্চালক। এটা জিংহুয়ায় আমার প্রথম দিন। আমার ভয়েস ও অ্যাপিয়ারেন্স ঠিক করেছেন ঝাং ঝাও। তিনি জিংহুয়ার একজন রক্তমাংসের সঞ্চালক।"