যৌন নিরাপত্তার বার্তা এ বার স্কুলখাতায়


ছোটদের যৌন নির্যাতনের বিপদ, বাল্যবিবাহ বা নানা টোপে পাচারের খাঁড়া নিয়ে সতর্কতার নির্দেশ এ বার উঠে আসছে স্কুলের খাতার মলাটে। পরের শিক্ষাবর্ষে, আগামী জানুয়ারিতেই রাজ্যের সব সরকারি স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে এই খাতা নিখরচায় বিলি করা হবে। 

গত বছরেই সব স্কুলপড়ুয়ার হাতে কয়েকটি খাতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সব খাতার মলাটে পড়ুয়াদের জন্য কী কী বার্তা দেওয়া যেতে পারে, সেই বিষয়ে বৈঠক ডেকেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষা দফতরের এক কর্তা জানান, গোড়ায় ভাবা হয়েছিল, স্কুলপড়ুয়াদের জন্য প্রাসঙ্গিক সরকারি প্রকল্পগুলির কথা খাতার মলাটে তুলে ধরা হবে। পরে ঠিক হয়, শিশু সুরক্ষার খুঁটিনাটি বা ছোটদের উপরে গুরুতর সব বিপদের অভিঘাত নিয়েও সচেতনতা 

প্রচার করা হবে ওই সব খাতায়। ''খাতার মলাটে কী লেখা থাকবে, তা ঠিক করার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলশিক্ষা দফতরের বিশেষজ্ঞ কমিটিকে,'' বলেন ওই কর্তা। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, গত বারের তুলনায় খাতার সংখ্যা বাড়ছে। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির তিন কোটি ৪০ লক্ষ ৩৩ হাজার ৮৮৬ জন পড়ুয়ার জন্য খাতার বন্দোবস্ত হচ্ছে। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা বছরে পাঁচটি খাতা পাবে আর নিচু ক্লাসের পড়ুয়ারা পাবে চারটি করে খাতা। এই প্রকল্পে খরচ হচ্ছে ৫৮ কোটি টাকা। 

কী কী বার্তা থাকবে খাতায়?

স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, বার্তার বিষয়টি চূড়ান্ত করতে শিশু অধিকার সুরক্ষা কমিশন, পুলিশ, বিপর্যয় মোকাবিলা দফতর, পরিবহণ, কন্যাশ্রী বিভাগ প্রমুখের সাহায্য নেন বিশেষজ্ঞ কমিটির সভাপতি। সেই অনুযায়ী ছোটদের শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন অধিকার এবং বেশ কিছু সুরক্ষা ও সতর্কতার বিধি খাতার পিছনের মলাট এবং তার উল্টো পিঠে লেখা হয়। খাতার গায়ে বিয়ের নামে পাচারের কুমতলবের কথাও বলা হয়েছে। ইন্টারনেটে হুটহাট বন্ধুত্ব পাতানো কিংবা ব্যক্তিগত বিষয়, ছবি শেয়ার করতে নিষেধ করা হয়েছে। এ ছাড়া চাইল্ডলাইনের হেল্পলাইন (১০৯৮) এবং শিশু অধিকার সুরক্ষা কমিশনের নতুন হোয়াটসঅ্যাপ হেল্পলাইন (৯৮৩৬৩০০৩৯৯) নম্বরও থাকবে মলাটে। নতুন হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে ফোন করা যাবে না। তবে কোনও অন্যায়ের খবর,‌ ছবি বা ভিডিয়ো পাঠানো যাবে। শনি-রবিবার কমিশন বন্ধ থাকে। প্রধানত ওই সব দিনেই এই নম্বরটি কাজে লাগতে পারে বলে মনে করছেন কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী।

কারও কারও প্রশ্ন, স্কুল স্তরে যৌন সুরক্ষার দিকগুলি নিয়ে ছোটদের সচেতন করা হচ্ছে কী ভাবে?

ওই সব সরকারি খাতার গায়ে ছোটদের 'অন্যায় ভাবে স্পর্শ করা' হলে তখনই প্রতিবাদ করতে বলা হয়েছে। ''আপাতত ছোটদের যৌন সুরক্ষা নিয়ে শিশু অধিকার সুরক্ষা কমিশনের মাধ্যমে স্কুলে স্কুলে কিছু কর্মশালা হয়। শীঘ্রই এই ধরনের সতর্কতা বিধিও পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হতে পারে,'' বলেন শিক্ষা দফতরের এক কর্তা।