‌চিড়িয়াখানায় সাবধান!‌ পশুদের বিরক্ত করলেই মোটা টাকা জরিমানা


শীতের মরশুম প্রায় চলে এলো। শহরের একাধিক বিনোদন পার্কে ভিড় বাড়তে শুরু করেছে। স্কুল কলেজে পরীক্ষা শেষ হলেই ভিড় বাড়তে শুরু করবে চিড়িয়াখানায়। আগে থেকেই তাই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এবার সেখানে যাওয়ার আগে একটু সতর্ক হতে হবে। কারণ সেখানকার পশুদের বিরক্ত করলে মোটা টাকা জরিমানা দিতে হবে। এমনই নিয়ম জারি করতে চলেছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

কারণ গত বছর থেকেই নাকি বিষয়টি নিয়ে উদ্বেগ বেড়েছে তাঁদের। একাধিক পর্যটক যেভাবে সেখানকার পশুদের উত্যক্ত করেছে তাকে এক কথায় অপরাধ বলা চলে। পশুদের দেখে তীব্র শব্দে বাঁশি বাজানো, পাথর ছোড়া এমনকী চিৎকার করাতেও প্রবল আপত্তি জানিয়েছে কর্তৃপক্ষ। সেকারণে এবছর আগে থেকেই এই পরিস্থিতি মোকাবিলায় উদ্যোগী হয়েছেন তাঁরা। ঠিক করেছেন পশুদের উত্যক্ত করতে দেখা গেলে ৫০০ টাকা জরিমানা করা হবে এক এক জনকে। কাজেই এবার একটু সাবধান হয়েই চিড়িয়াখানায় আনন্দ করার পরামর্শ দেওয়া রইল।

এছাড়াও আরও কয়েকটি পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেভাবে যত্রতত্র প্লাস্টিকের প্যাকেট, জলের খালি বোতল ফেলে চিড়িয়াখানার ভেতরে ও বাইরে নোংরা করা হয়, তা রুখতে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে বিশেষ আবেদন জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তাঁরা আবেদন করেছেন চিড়িয়াখানা চত্ত্বরকে নো প্লাস্টিক জোন হিসেবে ঘোষণা করা হোক। দূষণ রুখতে এবার নয়া নিয়ম জারি করার সিদ্ধান্তও নিয়েছেন তাঁরা। যাঁরা চিড়িয়াখানায় টিকিট কেটে ঢুকবেন তাঁদের সকলের হাতে একটি করে পাটের ব্যাগ দেওয়া হবে আবর্জনা ফেলার জন্য। বেরোনোর সময় সেই পাটের ব্যাগ গেটে ফেরত দিলে টিকিটের ৩০ টাকা ফেরত দেওয়া হবে তাঁদের।